Advertisement
২৪ এপ্রিল ২০২৪
GDP Growth rate

লক্ষ্য পূরণ দু’বছরেই, দাবি নিতিনের

২০২৪-২৫ সালেরমধ্যে তার ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি হওয়া নিশ্চিত। কারণ আর্থিক বৃদ্ধি ও কর্মসংস্থানকে ধারাবাহিক ভাবে চাঙ্গা করার নীতি নিয়ে এগোচ্ছে কেন্দ্র।

 ২০২৪-২৫ সালের মধ্যে ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি হওয়া নিশ্চিত,  এমন দাবি করলেন ফিকির সভায় কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী।

২০২৪-২৫ সালের মধ্যে ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি হওয়া নিশ্চিত, এমন দাবি করলেন ফিকির সভায় কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৭:০৪
Share: Save:

অচ্ছে দিনের স্বপ্ন ফেরি করে কুর্সিতে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার অন্যতম একটি ছিল ভারতের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হওয়া। কিন্তু করোনার ধাক্কায় উল্টে অর্থনীতির বহরকমে যায়। শুক্রবার ফিকির সভায় কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীর দাবি,বিশ্বে দ্রুততম হারে বাড়তে থাকা অর্থনীতি ভারত। ২০২৪-২৫ সালেরমধ্যে তার ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি হওয়া নিশ্চিত। কারণ আর্থিক বৃদ্ধি ও কর্মসংস্থানকে ধারাবাহিক ভাবে চাঙ্গা করার নীতি নিয়ে এগোচ্ছে কেন্দ্র। ক’দিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বলেছেন, ২০২৫-এর মধ্যেই জিডিপি ৫ লক্ষ কোটি ডলার হবে।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, করোনার ধাক্কায় সঙ্কুচিত হওয়া জিডিপি এখন বৃদ্ধিতে ফিরেছে ঠিকই। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব অর্থনীতির সঙ্কট ও চড়া মূল্যবৃদ্ধিকে বাগে আনতে টানা সুদ বৃদ্ধি ভারতের বৃদ্ধির হারকেও প্রত্যাশার তুলনায় বেশি শ্লথ করেছে। উপদেষ্টা সংস্থা সিএমআইই বলেছে গত সপ্তাহে দেশে বেকারত্ব ছাড়িয়েছে ৯%। সম্প্রতি সংসদীয় স্থায়ী কমিটির সামনে অর্থ মন্ত্রকের কর্তারাই বলেছিলেন, অন্তত ৬.৫% বৃদ্ধি বজায় থাকলেও ২০২৬-২৭ অর্থবর্ষের মধ্যেসেটা সম্ভব। এ মাসে ঋণনীতিতে রিজ়ার্ভ ব্যাঙ্কের এই অর্থবর্ষে বৃদ্ধির পূর্বাভাস ৬.৮ শতাংশে নামিয়েছে।

বিরোধীরা অবশ্য আগেও দাবি করেছে, জিডিপি এ বছর ৩.৫ লক্ষ কোটি ডলার হবে বলে অনুমান করা হচ্ছে। প্রতি বছর বৃদ্ধির হার স্বাভাবিক নিয়মে বাড়তে বাড়তে এমনিতেই ৫ লক্ষ কোটি ডলার ছোঁবে! এতে মোদী সরকার কৃতিত্ব দাবি করছে কেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE