×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

বেসরকারিকরণের পরেও গ্যাসে ভর্তুকি 

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি২৮ নভেম্বর ২০২০ ০৬:০১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল) বেসরকারি মালিকানাধীন হয়ে গেলে কি গ্রাহকদের রান্নার গ্যাসের ভর্তুকি বন্ধ হয়ে যাবে? এই প্রশ্ন নিয়ে সম্প্রতি জল্পনা শুরু হয়েছে বাজারে। শুক্রবার সেই ধোঁয়াশা কাটানোর চেষ্টা করলেন তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। জানালেন, তার পরেও গ্রাহকদের অ্যাকাউন্টে সরাসরি ভর্তুকি জারি রাখবে কেন্দ্র। 

এক একটি পরিবারকে বছরে ১৪.২ কেজির ১২টি রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তুকি দেয় কেন্দ্র। বাজার দরে সিলিন্ডার কেনার পরে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সেই টাকা জমা পড়ে। যদিও ভর্তুকির অঙ্ক এই মুহূর্তে যৎসামান্য। এ দিন এক সাক্ষাৎকারে প্রধান বলেন, ‘‘তথ্য যাচাই করা রয়েছে এমন গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই ডিজিটাল প্রক্রিয়ায় ভর্তুকির টাকা জমা পড়ে। বিপণন সংস্থাকে সেই টাকা দেওয়া হয় না। ফলে গ্রাহকেরা রাষ্ট্রায়ত্ত নাকি বেসরকারি সংস্থার থেকে গ্যাস কিনছেন, সেটা এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নয়। বিপিসিএলের গ্রাহকেরা এখনকার মতোই ভর্তুকির সুবিধা পাবেন।’’ 

দেশের ২৮.৫ কোটি রান্নার গ্যাসের গ্রাহকের মধ্যে ৭.৩ কোটিকে গ্যাস সরবরাহ করে বিপিসিএল। তাঁদের রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের অধীনে নিয়ে আসা হবে কি না, সে ব্যাপারেও জল্পনা শুরু হয়েছে। তবে প্রধান জানিয়েছেন, সেই সম্ভাবনা নেই। 

Advertisement
Advertisement