Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Budget 2024-25

বিলাস করে বিবাদ মেটাতে সুবিধা

কিছু দিন আগেই পর্যটনকে ক্ষেত্রকে শিল্পের স্বীকৃতি দিয়েছে রাজ্য। সরকারের দাবি ছিল, এর ফলে এই ক্ষেত্রের অন্যতম অংশীদার হোটেল ব্যবসাও নানা ভাবে উপকৃত হবে।

Chandrima Bhattacharya

চন্দ্রিমা ভট্টাচার্য। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫০
Share: Save:

রাজ্যের হোটেল ও রেস্তরাঁগুলির পুরনো বিলাস কর (লাক্সারি ট্যাক্স) সংক্রান্ত বিবাদ মেটানোর জন্য বৃহস্পতিবার বাজেটে বিশেষ প্রকল্প (সেট‌্লমেন্ট অব ডিসপিউট) চালুর প্রস্তাব দিলেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এর আওতায় শুধুমাত্র বকেয়া কর আদায় করবে রাজ্য। কিন্তু তার উপর ধার্য সুদ এবং জরিমানায় পুরোপুরি ছাড় দেওয়া হবে। এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে হোটেল ও রেস্তরাঁ শিল্প এবং শহরের বিভিন্ন বণিকসভা।

কিছু দিন আগেই পর্যটনকে ক্ষেত্রকে শিল্পের স্বীকৃতি দিয়েছে রাজ্য। সরকারের দাবি ছিল, এর ফলে এই ক্ষেত্রের অন্যতম অংশীদার হোটেল ব্যবসাও নানা ভাবে উপকৃত হবে। সেই দাবিকে সমর্থন করেছিল হোটেল ও রেস্তরাঁ শিল্পের সংগঠন হোটেল অ্যান্ড রেস্তরাঁ অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়া (এইচআরএইআই)। এ দিন সংগঠনের সেক্রেটারি প্রণব সিংহ বলেন, ‘‘শিল্প হিসেবে তকমার পরে এ দিন কর-বিবাদ মেটানোর ওই প্রস্তাবিত বিশেষ প্রকল্প হোটেল-রেস্তরাঁগুলির আর্থিক বোঝা আরও কিছুটা কমাবে। তা রাজ্যে ব্যবসার সহায়ক পরিবেশ আরও পোক্ত করতে সাহায্য করবে।’’

এ দিন চন্দ্রিমা দাবি করেছেন, বিলাস কর সংক্রান্ত বিবাদ মেটানোর ব্যবস্থায় উপকৃত হবে প্রায় ৫০০০টি হোটেল ও রেস্তরাঁ। তাদের হিসাবের খাতাও হবে দায়মুক্ত। একই কথা জানান বেঙ্গল চেম্বারের আর্থিক বিষয়ক কমিটির চেয়ারম্যান বিবেক জালান এবং মার্চেন্টস চেম্বারের প্রেসিডেন্ট নমিত বাজোরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE