Advertisement
০৪ মে ২০২৪
Tax Evasion

Tax Payment: আতসকাচে পেশাদারদের ভূমিকা

তিন সংগঠন সূত্রের বক্তব্য, যে সমস্ত সংস্থায় চিনের প্রোমোটার কিংবা ডিরেক্টর রয়েছেন তাদেরই এ ক্ষেত্রে চিনা সংস্থা বলা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ০৬:০৮
Share: Save:

সম্প্রতি কর ফাঁকির অভিযোগে কয়েকটি চিনা সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। এ বার কোম্পানি আইন লঙ্ঘনের অভিযোগে বেশ কিছু চিনা সংস্থা এবং তাদের শাখাগুলিও সরকারের নজরদারির আওতায় এসেছে। আর সেই বিষয়টি খতিয়ে দেখতে গিয়েই প্রশ্নের মুখে পড়েছেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, কোম্পানি সেক্রেটারি এবং কস্ট অ্যাকাউন্ট্যান্টদের একাংশ। ভারতে চিনা সংস্থাগুলি খোলার ক্ষেত্রে কোম্পানি আইন ভাঙার অভিযোগে সরকারের আতসকাচের নীচে তারা। কর্পোরেট বিষয়ক মন্ত্রকের তরফে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের সংগঠন আইসিএআই এবং কোম্পানি সেক্রেটারিদের সংগঠন আইসিএসআইয়ের কাছে এই সংক্রান্ত প্রায় ৪০০ অভিযোগ জমা পড়েছে। সংগঠনগুলি জানিয়েছে, সংশ্লিষ্ট পেশাদারদের কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে তারা। উত্তর এলে পরবর্তী পদক্ষেপ করা হবে। একই ধরনের পদক্ষেপ করেছে ইনস্টিটিউট অব কস্ট অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়াও।

তিন সংগঠন সূত্রের বক্তব্য, যে সমস্ত সংস্থায় চিনের প্রোমোটার কিংবা ডিরেক্টর রয়েছেন তাদেরই এ ক্ষেত্রে চিনা সংস্থা বলা হচ্ছে। অভিযোগ মূলত সেগুলির তৈরি হওয়ার পদ্ধতি নিয়ে। এই প্রক্রিয়ায় বিভিন্ন নথির খসড়া তৈরি করতে হয়। সেই সমস্ত নথি-সহ আবেদন জমা দিতে হয় রেজিস্ট্রার অব কোম্পানিজ়ের কাছে। এই কাজগুলি হয় তিন ধরনের পেশাদারদের মাধ্যমে। আইসিএআইয়ের প্রেসিডেন্ট দেবাশিস মিত্র বলেন, ‘‘কর্পোরেট মন্ত্রক ইনস্টিটিউটকে আইনানুগ পদক্ষেপ করতে বলেছে। চিনা সংস্থা বা তাদের শাখা সংস্থাগুলি আইন মেনে এ দেশে ব্যবসা করছে কি না, তা খতিয়ে দেখতে চায় সরকার। এর সঙ্গে অডিটের তেমন কোনও সম্পর্ক নেই। সংস্থা গঠনের ক্ষেত্রে আইন মানা হয়েছে কি না, সেটাই দেখা হচ্ছে। যেমন, নথিভুক্ত ঠিকানা ঠিক ভাবে খতিয়ে দেখা হয়েছে কি না, ইত্যাদি।’’ দেবাশিস জানান, গত জানুয়ারি থেকে রেজিস্ট্রার অব কোম্পানিজ়ের তরফে অভিযোগ আসতে শুরু করে আইসিএআইয়ের কাছে। অগস্ট পর্যন্ত প্রায় ২০০টি অভিযোগ পেয়েছেন তাঁরা।

আইসিএসআইয়ের প্রেসিডেন্ট দেবেন্দ্র ভি দেশপাণ্ডে জানান, সাম্প্রতিককালে কয়েকটি শিল্প সংস্থার আইন বহির্ভুত কার্যকলাপ নজরে এসেছে তদন্তকারীদের। এর ভিত্তিতেই সংস্থা, ডিরেক্টর এবং সংস্থা গঠনের সঙ্গে যুক্ত পেশাদারদের নোটিস পাঠানো হয়েছে। তাঁদের সংগঠনও ২০০-র কাছাকাছি অভিযোগ পেয়েছে বলে জানান তিনি। ইনস্টিটিউট অব কস্ট অ্যাকাউন্ট্যান্টস অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট পি রাজু আইয়ার জানান, তাঁরাও অভিযুক্ত সদস্যদের নোটিস পাঠিয়েছেন। তবে সংখ্যা ১০-এর কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax Evasion Chinese Company
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE