Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Telecommunication

ভি-কে নিয়ে আশঙ্কা বাড়ল সমীক্ষায়

এয়ারটেল এবং ভি-র কর্তারা বার বার মাসুল বৃদ্ধির পক্ষে সওয়াল করেছেন। কারণ, এক দিকে ভি-র আর্থিক দশা ক্রমশ খারাপ হচ্ছে। অন্য দিকে, পুরনো ও নতুন ৫জি প্রযুক্তি দিতে কঠিন হচ্ছে পুঁজি জোগাড়।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ০৭:০৩
Share: Save:

ফের টেলিকম পরিষেবার মাসুল বৃদ্ধির আশঙ্কার মধ্যেই এ বার বিপরীত ইঙ্গিত। ব্রোকিং সংস্থা কোটাক ইনস্টিটিউশনাল একুইটিজ়-এর রিপোর্টে দাবি, চড়া মূল্যবৃদ্ধি এবং আসন্ন লোকসভা নির্বাচনের দরুন এখন মাসুল না-ও বাড়তে পারে। যা সমস্যা বাড়াতে পারে ভোডাফোন আইডিয়ার (ভি)। মাসুল বৃদ্ধিতে দেরি হওয়ায় তীব্র প্রতিযোগিতার বাজারে সংশয় দেখা দিতে পারে সংস্থাটির টিকে থাকা নিয়ে। পরিস্থিতির উন্নতি না হলে ভি-র ঝাঁপ বন্ধ হওয়ার আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না তারা।

এয়ারটেল এবং ভি-র কর্তারা বার বার মাসুল বৃদ্ধির পক্ষে সওয়াল করেছেন। কারণ, এক দিকে ভি-র আর্থিক দশা ক্রমশ খারাপ হচ্ছে। অন্য দিকে, পুরনো ও নতুন ৫জি প্রযুক্তি দিতে কঠিন হচ্ছে পুঁজি জোগাড়। অথচ মাসুল বৃদ্ধির পথ মসৃণ নয়, দাবি রিপোর্টে। তাদের বক্তব্য, মূল্যবৃদ্ধি রিজ়ার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া ৬% সহনসীমার উপরে। তার উপর ২০২৪-এর জুনে ভোট। সম্ভবত এ সব পার করে মাসুল বাড়াবে সংস্থাগুলি। এই বিলম্বই শিল্পকে বিপাকে ফেলতে পারে। সবচেয়ে ধাক্কা খাবে ভি।

কার্যত দুষ্টচক্রে আটকে পড়ার ইঙ্গিত আছে রিপোর্টে। বলা হয়েছে, ভি-র হাতে নগদ ৫৫০০ কোটি টাকারও বেশি ঘাটতির আশঙ্কা। ধার বাড়তে পারে, যা এখন ২.৩০ লক্ষ কোটির বেশি। মাসুল না বাড়লে পরিষেবার জন্য লগ্নি চালানো সহজ হবে না। গ্রাহক হারাতে হতে পারে। কঠিন হবে পুঁজি জোগাড়। ফলে ভি বন্ধ হলে বাজারে দু’টি সংস্থা থাকবে। জিয়োর বাজার দখলে ফের আগ্রাসী ভুমিকায় অবতীর্ণ হওয়ারও ইঙ্গিত দিয়েছে কোটাক। আর দেশে দু’টি টেলি সংস্থা থাকলে গ্রাহকের স্বার্থ রক্ষা হবে তো, উঠছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telecommunication
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE