Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ombudsman Scheme

ওম্বুডসমান প্রকল্পে অভিযোগ বাড়ছে, এটিএম-মোবাইল ব্যাঙ্কিংয়েই বেশি 

ব্যাঙ্কিং ওম্বুডসমান পরিষেবা সংক্রান্ত সাম্প্রতিক রিপোর্টে জানানো হয়েছে, অভিযোগ জানানোর পুরনো ও নতুন ব্যবস্থা মিলিয়ে ২০২১-২২ অর্থবর্ষে মোট ৪,১৮,১৯৪টি আবেদন জমা পড়েছিল।

ব্যাঙ্কিং ওম্বুডসমান প্রকল্পে জমা পড়া অভিযোগগুলির মধ্যে সবচেয়ে বেশি এটিএম বা ডেবিট কার্ড সংক্রান্ত (১৪.৬৫%) ছিল।

ব্যাঙ্কিং ওম্বুডসমান প্রকল্পে জমা পড়া অভিযোগগুলির মধ্যে সবচেয়ে বেশি এটিএম বা ডেবিট কার্ড সংক্রান্ত (১৪.৬৫%) ছিল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ০৫:৪৩
Share: Save:

দেশের আর্থিক ব্যবস্থায় নগদহীন লেনদেনের অনুপাত যেমন বাড়ছে, তেমনই পাল্লা দিয়ে বাড়ছে জালিয়াতি। প্রযুক্তিগত সমস্যায় পড়ছেন গ্রাহক। ব্যাঙ্কের পরিষেবা নিয়েও বাড়ছে অভিযোগ। আর এই সমস্ত সমস্যার সমাধান চেয়ে রিজ়ার্ভ ব্যাঙ্কের ওম্বুডসমান প্রকল্পের দ্বারস্থ হচ্ছেন আরও বেশি সংখ্যক মানুষ। সম্প্রতি শীর্ষ ব্যাঙ্কের পরিসংখ্যানেই এই ছবি স্পষ্ট হয়েছে।

ব্যাঙ্কিং ওম্বুডসমান পরিষেবা সংক্রান্ত সাম্প্রতিক রিপোর্টে জানানো হয়েছে, অভিযোগ জানানোর পুরনো ও নতুন ব্যবস্থা মিলিয়ে ২০২১-২২ অর্থবর্ষে মোট ৪,১৮,১৯৪টি আবেদন জমা পড়েছিল। যা আগের বছরের তুলনায় ৯.৩৯% বেশি। এর মধ্যে ৯৭.৯৭ শতাংশের সমাধান করেছেন ওই কর্তৃপক্ষ। এর মধ্যে ৫৯.৫৫% মীমাংসায় অভিযোগকারীরা সন্তুষ্ট বলে শীর্ষ ব্যাঙ্কের দাবি। ৬৬.১১% অভিযোগের মীমাংসা হয়েছে আপসে এবং ওম্বুডসমান দফতরের মধ্যস্থতায় ব্যাঙ্ক ও অভিযোগকারীদের মধ্যে মিটমাট করে।

রিপোর্টের তথ্য অনুযায়ী, ওই অর্থবর্ষের ১ এপ্রিল থেকে ১১ নভেম্বরের মধ্যে ব্যাঙ্কিং ওম্বুডসমান প্রকল্পে জমা পড়া অভিযোগগুলির সবচেয়ে বেশি এটিএম বা ডেবিট কার্ড সংক্রান্ত (১৪.৬৫%)। তার পরেই রয়েছে মোবাইল ও বৈদ্যুতিন ব্যাঙ্কিং পরিষেবা নিয়ে অভিযোগ (১৩.৬৪%)। এই সমস্ত অভিযোগ জানানোর ক্ষেত্রেও অবশ্য অভিযোগকারীরা বেছে নিয়েছেন মূলত ডিজিটাল ব্যবস্থাকেই। ৯০% অভিযোগ দায়ের হয়েছে কমপ্লেইন্ট ম্যানেজমেন্ট সিস্টেম পোর্টাল, ই-মেল এবং সেন্ট্রালাইজ়ড পাবলিক গ্রিভান্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেমে।

আগে দেশে বিভিন্ন রাজ্যের জন্য আলাদা আলাদা ব্যাঙ্কিং ওম্বুডসমান ছিলেন। ২০২১ সালে রিজ়ার্ভ ব্যাঙ্ক ‘এক দেশ, এক ওম্বুডসমান’ নীতি চালু করে। এর আওতায় সারা দেশে ২২টি ওম্বুডসমান দফতর রয়েছে। প্রকল্পের আওতায় এসেছে ৫০ কোটি বা তার বেশি আমানত থাকা শহরাঞ্চলের সমবায় ব্যাঙ্কও। নতুন ব্যবস্থায় অভিযোগকারী যে কোনও দফতরে অভিযোগ দায়ের করতে পারেন। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ব্যাঙ্কিং ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার যেমন বাড়ছে, তেমনই গ্রাহকের ঘাড়ে চেপে বসছে প্রযুক্তিগত সমস্যাও। ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তা বৃদ্ধির পাশাপাশি বাড়ছে জালিয়াতিও। এর সমাধানের জন্য অভিযোগ দায়ের করা যাতে সহজতর হয়, সেই উদ্দেশ্যেই তৈরি হয়েছে নতুন ওম্বুডসমান প্রকল্প। তবে গ্রাহকের তরফেও দরকার সতর্কতা এবং সচেতনতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE