Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Loan app

Congress: চিনা অ্যাপ নিয়ে কেন্দ্রকে দুষল কংগ্রেস

রিজ়ার্ভ ব্যাঙ্কের তথ্যই বলছে, ২০১৭-২০২০ সালের মধ্যে ডিজিটাল অ্যাপের মাধ্যমে ঋণের পরিমাণ ১২ গুণ বেড়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ০৭:৩৭
Share: Save:

মাস খানেক আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে দাবি করেছিলেন, টাকা ধার দেওয়ার জন্য তৈরি বেআইনি চিনা অ্যাপের বিরুদ্ধে পদক্ষেপ করা হচ্ছে। আজ কংগ্রেস অভিযোগ তুলল, মোদী সরকারের কাছে এখনও এই সব অ্যাপ ঠেকানোর রণকৌশল নেই। অথচ এরা খুব সহজে ঋণ দেয়। তার পরে চড়া সুদ আদায় করতে গ্রাহককে হেনস্থা ও চাপ দেওয়া শুরু করে। কংগ্রেসের দাবি, এখনও পর্যন্ত এ ধরনের অ্যাপের খপ্পরে পড়ে দেশের ৫২ জন আত্মহত্যা করেছেন। রিজ়ার্ভ ব্যাঙ্কের তথ্যই বলছে, ২০১৭-২০২০ সালের মধ্যে ডিজিটাল অ্যাপের মাধ্যমে ঋণের পরিমাণ ১২ গুণ বেড়েছে।

নির্মলা বলেছিলেন, চিনের কিছু সংস্থা এ দেশের আর্থিক সংস্থাগুলির একাংশের সঙ্গে হাত মিলিয়ে বেআইনি ভাবে ঋণ দিতে অ্যাপ খুলেছে। এর মাধ্যমে সাত দিনে ধার দেওয়া হচ্ছে। কিন্তু তার পরে চড়া সুদ-সহ টাকা শোধের জন্য হেনস্থা করা হচ্ছে। কংগ্রেসের তোপ, মোবাইলে ওই সব অ্যাপ ডাউনলোডের সুবিধা থাকায় বহু মানুষ প্রতারণার শিকার হয়েছেন।

কংগ্রেস মুখপাত্র গৌরব বল্লভ বলেন, ‘‘চিনের বিভিন্ন অ্যাপ লক্ষ লক্ষ মানুষকে ঠকিয়ে দেশ থেকে ৫০০ কোটি টাকা লুট করেছে। বহু মানুষ ঋণের ফাঁদে পড়েছেন। গত বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির তথ্য অনুযায়ী, ১১০০-র বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ৬০০টি বেআইনি।’’ তাঁর প্রশ্ন, ইডি ও অন্যান্য তদন্তকারী সংস্থা বিরোধী দলের নেতানেত্রীদের হেনস্থা করতে ব্যস্ত। ৫০০ কোটি টাকা লুটের তদন্তে ইডি সক্রিয় হচ্ছে না কেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Loan app Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE