Advertisement
২০ এপ্রিল ২০২৪
G7 Summit

G7 Summit: রাশিয়ার তেলের দাম বাঁধতে কথা জি৭-এর

ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করায় রাশিয়ার উপরে নানা আর্থিক নিষেধাজ্ঞা ও সেখানকার পণ্যে শুল্ক চাপিয়েছে পশ্চিমী দুনিয়া।

বৈঠকে জি-৭ গোষ্ঠীর দেশগুলি

বৈঠকে জি-৭ গোষ্ঠীর দেশগুলি ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
ইলমাও (জার্মানি) শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ০৭:০৬
Share: Save:

রাশিয়ার তেলের দামের সীমা বাঁধা নিয়ে একমত হওয়ার কথা ঘোষণা করতে চলেছে জি-৭ গোষ্ঠীর দেশগুলি। আমেরিকার সরকারি মহলের দাবি, মস্কোর তেল রফতানি খাতে আয় কমাতে এই পদক্ষেপ করা হতে পারে। জার্মানিতে দেশগুলির বৈঠক চলছে। সেখানেই দাম সংক্রান্ত চুক্তি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা। রাশিয়ার পণ্যে আরও শুল্ক চাপানো নিয়েও কথা হবে বৈঠকে।

ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করায় রাশিয়ার উপরে নানা আর্থিক নিষেধাজ্ঞা ও সেখানকার পণ্যে শুল্ক চাপিয়েছে পশ্চিমী দুনিয়া। সে দেশের সঙ্গে লেনদেন বন্ধ করেছে বিভিন্ন সংস্থা ও দেশগুলি। এই অবস্থায় আয় ধরে রাখতে ভারত-সহ তেল আমদানি নির্ভর দেশকে কম দামে জ্বালানি পাঠানোর কথা জানিয়েছে রাশিয়া। লক্ষ্য, এর মাধ্যমে মুনাফা ঘরে তোলা। সেই পথই এ বার বন্ধ করতে চাইছে জি-৭। কী ভাবে এই দর কার্যকর হবে এবং এর ফলে রাশিয়ার অর্থনীতিতে কী প্রভাব পড়বে, আগামী কয়েক মাসে তা নিয়ে আলোচনা করবে তারা।

এই যুদ্ধের জেরে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ব্যারেলে ১৩৯ ডলার ছুঁয়েছিল। তার চেয়ে কমলেও,তেলের চড়া দাম ও টাকার দর পড়ায় ভারতের মতো দেশ সমস্যায় পড়েছে। যাদের চাহিদার ৮৫% তেল আমদানি করতে হয়। অনেেকর মতে, ফলে রাশিয়ার তেলের দাম বাঁধলে সমস্যা হতে পারে আমদানিকারী দেশগুলির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G7 Summit Russia Ukraine War Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE