Advertisement
১৪ জুলাই ২০২৪
National Covid Memorial Day

জাতীয় কোভিড স্মারক শ্রদ্ধাজ্ঞাপন মোহরকুঞ্জে, আয়োজনে কোভিড কেয়ার নেটওয়ার্ক

২৪শে মার্চ করোনার সংক্রমণের প্রাতিষ্ঠানিক ঘোষণার চার বছর পূর্ণ হচ্ছে। কোভিড কেয়ার নেটওয়ার্কের উদ্যোগে ওই দিন বিকাল ৫টায় কোভিড শহিদ স্মারকের শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান হবে মোহরকুঞ্জে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১২:১৩
Share: Save:

কোভিড ১৯ অতিমারি হয়ে আছড়ে পড়েছিল ২০২০-’২১ সালে। গোটা বিশ্বের সঙ্গে ভারতের প্রতিটি রাজ্য, প্রান্ত দেখেছিল সেই অতিমারির ভয়াবহতা। স্বজন হারিয়েছেন বহু মানুষ। ২৪ মার্চ এ দেশে করোনার সংক্রমণের প্রাতিষ্ঠানিক ঘোষণার চার বছর পূর্ণ হচ্ছে। কোভিডে মৃতদের স্মরণে, তাঁদের শ্রদ্ধাজ্ঞাপনে ওই দিন বিকেল ৫টায় মোহরকুঞ্জে কোভিড কেয়ার নেটওয়ার্কের উদ্যোগে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকলকে ওই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে হাজির হওয়ার আহ্বান জানানো হচ্ছে।

করোনায় অনেক সহনাগরিককে আমরা চিরতরের জন্য হারিয়েছি। প্রাতিষ্ঠানিক নিয়মের কঠোরতা এবং অন্যদিকে সামাজিক নির্লিপ্তির মধ্যে দিয়েই তাঁদের বিদায় জানাতে হয়েছে।বিজ্ঞানের প্রথা ও নিয়মতান্ত্রিকতার কাছে হেরে যেতে হয়েছিল নিকটজনের আবেগ প্রকাশের আকুতি এবং অধিকারকে। শেষযাত্রায় তাঁদের কারও বুকে আত্মীয়দের শোকাশ্রু পড়েনি, অস্পৃশ্যতার বেড়াজালে বন্দি হয়ে বিলীন হওয়ার সময় এই কোভিডে মৃত ব্যক্তিদের শেষশয্যায় তুলে দেওয়া হয়নি পুষ্পচন্দনের স্পর্শ।

সেই ভয়াবহতার দিন পেরিয়ে আজ আমরা অনেক ভাল আছি। কিন্তু যাঁরা সেই অতিমারির শিকার হয়েছেন, যাঁরা তাঁদের স্বজন হারিয়েছেন, কোভিডে মৃত্যু হওয়া সেই সব ব্যক্তিদের স্মরণ করা আমাদের কর্তব্য। তাই এই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কোভিড কেয়ার নেটওয়ার্ক উদ্যোগে। সেই অনুষ্ঠানে সকলকে হাজির থাকার জন্য আহ্বানও জানানো হচ্ছে সংস্থার তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Covid Care Network
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE