Advertisement
১১ মে ২০২৪
mobile

Mobile: গ্রাহকদের মধ্যে বৈষম্য নয়, কড়া ট্রাইবুনাল

সম্প্রতি টেলিকম সংস্থাগুলি মাসুল হার বাড়ানোর পরে অভিযোগ, যাঁরা কম মাসুল দেন ভোডাফোন আইডিয়া (ভিআই) তাঁদের কোনও রকম এসএমএসে সুবিধা দিচ্ছে না।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ০৬:০৫
Share: Save:

কোনও গ্রাহক পরিষেবা পেতে যত টাকা মাসুলই দিন না কেন, নিজের ইচ্ছেমতো যেন মোবাইল সংস্থা বদলাতে পারেন— সবক’টি টেলিকম সংস্থাকে এই বিষয়টি মেনে চলার জন্য কড়া নির্দেশ দিয়েছিল নিয়ন্ত্রক ট্রাই। এ বার সেই নির্দেশে হস্তক্ষেপ করা হবে না বলে জানিয়ে দিল টেলিকম ট্রাইবুনালও (টিডিস্যাট)।

নিজের মোবাইল সংস্থার পরিষেবা নিয়ে অভিযোগ থাকলে বা অন্য কোনও কারণে সংস্থা বদলাতে চাইলে গ্রাহকদের মোবাইল নম্বর এক রেখে সেই সুবিধা দেওয়ার ব্যবস্থা (পোর্টিবিলিটি) চালু হয়েছে বহু দিন। এ জন্য একটি ‘কোড’ পেতে গ্রাহককে নির্দিষ্ট নম্বরে এসএমএস পাঠাতে হয়। কিন্তু সম্প্রতি টেলিকম সংস্থাগুলি মাসুল হার বাড়ানোর পরে অভিযোগ ওঠে, যাঁরা কম মাসুল দেন ভোডাফোন আইডিয়া (ভিআই) তাঁদের কোনও রকম এসএমএসে সুবিধা দিচ্ছে না। ফলে সেই সব গ্রাহকেরা চাইলেও ভিআইয়ের বদলে অন্য সংস্থায় যেতে পারছেন না। এ নিয়ে অভিযোগ ওঠার পরেই ফের সকলের জন্য এসএমএস পরিষেবা চালু রাখার নির্দেশ দেয় ট্রাই।

তার বিরুদ্ধেই টিডিস্যাটের দ্বারস্থ হয়েছিল ভিআই। তাদের বক্তব্য ছিল, কম মাসুল বেছে নিয়ে সংশ্লিষ্ট গ্রাহক আসলে সংস্থা বদলের অধিকার বর্জন করতে চাইছে। সেই আবেদন খারিজ করে টিডিস্যাট জানিয়েছে, ওই বক্তব্যে কোনও যুক্তি নেই। মাসুলের নিরিখে কোনও বৈষম্য ছাড়াই এই সুবিধা দিতে বাধ্য সংস্থাগুলি। তাই ট্রাইয়ের নির্দেশে কোনও ত্রুটি নেই। সব গ্রাহকের ক্ষেত্রে এসএমএস পাওয়ার সুবিধা চালু করার জন্য টিডিস্যাট ভিআই-কে প্রয়োজনীয় সময় দিতে বলেছে ট্রাইকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mobile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE