• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মিস্ত্রি পরিবারের প্রশ্নে উত্তপ্ত টাটাদের বার্ষিক সভা

cyrus
ফাইল চিত্র।

আবারও তেতো বাদানুবাদ। অভিযোগ-পাল্টা অভিযোগের বন্যা। তবে অনলাইনে। মঞ্চ, টাটা সন্সের বার্ষিক সাধারণ সভা। সংস্থা সূত্রের খবর, বৃহস্পতিবারের সেই সভা ফের সাক্ষী থেকেছে টাটা গোষ্ঠী ও সেখান থেকে বিতাড়িত চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির বিরোধের। যে মিস্ত্রির সঙ্গে প্রায় চার বছর ধরে আইনি যুদ্ধ চলছে টাটাদের। যে মিস্ত্রির পরিবারের হাতে টাটা সন্সের ১৮.৫%।

সূত্রের খবর, মিস্ত্রির প্রতিনিধিদের অভিযোগ, টাটা সন্সের আর্থিক ফল যা হওয়া উচিত ছিল, তার থেকে খারাপ হয়েছে। টাটা স্টিল ও টাটা মোটরসের বাড়তে থাকা ক্ষতি ও ধার নিয়েও প্রশ্ন তুলেছে তারা। প্রশ্ন করেছে টাটা সন্সের কিছু লগ্নির সিদ্ধান্ত নিয়েও।

সূত্র জানাচ্ছে, টাটা সন্স চেয়ারম্যান এন চন্দ্রশেখরন সব অভিযোগ উড়িয়ে দাবি করেছেন, ২০১৩-১৬ সালে যে গণ্ডগোল তৈরি করে গিয়েছিলেন মিস্ত্রি, সেটাই পরিষ্কার করেছেন তিনি। তাঁর দাবি, সংস্থার লগ্নির সিদ্ধান্ত ঠিক।

মিস্ত্রিদের প্রশ্ন

•  টাটা মোটরস ও টাটা স্টিলের লোকসান বাড়ছে কেন?

•  কেনই বা চড়ছে দুই সংস্থার ঋণ?

•  হিসেবের খাতা সুবিধের নয় জেনেও টাটা সন্স কেন সম্প্রতি গোষ্ঠীর সংস্থায় লগ্নি করল?

টাটাদের জবাব

•  করোনার জেরে সংস্থা দু’টি চাঙ্গা করার পরিকল্পনা ধাক্কা খেয়েছে।

•  ২০১৩-২০১৬ সালে পাকানো গণ্ডগোলই ঠিক করা হয়েছে।

•  মূলধন-কাঠামো ঠিক রাখা ও ঋণ যাতে বাকি না-পড়ে, তাই লগ্নি হয়েছে।

টাটাদের যৌথ উদ্যোগের বিমান সংস্থা এয়ার এশিয়া ও বিস্তারার লোকসান এবং সেখানে টাটা সন্সের লগ্নি নিয়েও প্রশ্ন তোলে মিস্ত্রি পরিবার। যাকে অতীতে করা লগ্নির প্রতিশ্রুতির প্রতি টাটাদের দায়বদ্ধতা হিসেবে তুলে ধরেন চন্দ্রশেখরন। তবে বিমান ব্যবসা লাভজনক হতে যে সময় লাগবে, তা মেনেছেন তিনি। যদিও সূত্র বলছে, মিস্ত্রিদের প্রশ্ন, সংস্থা দু’টিতে লগ্নির আগে সব কিছু কি খতিয়ে দেখেছিল পর্ষদ? এ প্রসঙ্গে এয়ার এশিয়া ইন্ডিয়ার সম্পদের চেয়ে দায় যে ১২০০ কোটি টাকা বেশি, সে কথাও মনে করিয়েছে তারা। তবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে টাটা গোষ্ঠী যে ভাবে সাহায্য করছে, তার প্রশংসা করেছে মিস্ত্রি পরিবার।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন