Advertisement
০৩ মে ২০২৪
Bank Interest

সুদ বৃদ্ধিতে ঝোঁক বেড়েছে আমানতে

উল্লেখ্য, ২০২২ সালের মে থেকে গত বছর ফেব্রুয়ারি পর্যন্ত ২৫০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। তার পর থেকে তা ৬.৫ শতাংশে স্থির রয়েছে।

An image of Interest Rate

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৮:৫৫
Share: Save:

মূল্যবৃদ্ধি মোকাবিলায় টানা সুদ বাড়িয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। পুরোপুরি সেই হারে না হড়লেও, তার সঙ্গে পাল্লা দিয়ে কিছুটা বেড়েছে ব্যাঙ্ক আমানতে সুদ। যার সুযোগ নিয়ে আরও বেশি করে মেয়াদি আমানতে লগ্নিকারীরা টাকা রেখেছেন বলে জানাল শীর্ষ ব্যাঙ্ক। তাদের পরিসংখ্যান বলছে, গত ডিসেম্বরে মোট ব্যাঙ্ক জমার মধ্যে স্থায়ী আমানত ছিল ৬০.৩%। ২০২৩ সালের মার্চে যা ছিল ৫৭.২%।

শুধু তা-ই নয়। যে সমস্ত স্থায়ী আমানতে সুদের হার অন্যগুলির তুলনায় বেশি, সেখানে মানুষ আরও বেশি করে লগ্নি করেছেন বলেও উঠে এসেছে শীর্ষ ব্যাঙ্কের রিপোর্টে। যা বলছে, এর জেরে অক্টোবর-ডিসেম্বরে ৭ শতাংশের বেশি সুদ থাকা প্রকল্পে জমা দাঁড়িয়েছে মোট আমানতের ৬১.৪%। তার আগের ত্রৈমাসিকে ছিল ৫৪.৭%। গত বছর মার্চে ৩৩.৭%। ত্রৈমাসিকের হিসাবে অক্টোবর-ডিসেম্বরে ১ লক্ষ থেকে ১ কোটি টাকার কম জমার পরিমাণও পৌঁছেছে দুই তৃতীয়াংশে। তার আগের তিন মাসে যা ছিল ৪৬.৫%।

উল্লেখ্য, ২০২২ সালের মে থেকে গত বছর ফেব্রুয়ারি পর্যন্ত ২৫০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। তার পর থেকে তা ৬.৫ শতাংশে স্থির রয়েছে। সংশ্লিষ্ট মহলের মতে, ঝুঁকি নিতে রাজি নন এবং প্রবীণ নাগরিকদের একাংশের এখনও পছন্দ স্থায়ী আমানত। যার প্রতিফলন দেখা যাচ্ছে পরিসংখ্যান। ডিসেম্বরের হিসাবে প্রবীণদের আমানতের অনুপাত পৌঁছেছে মোট জমার ২০.১ শতাংশে। মহিলাদের কারেন্ট ও সেভিংস অ্যাকাউন্ট, স্থায়ী আমানত, মোট আমানত বৃদ্ধির হার দাঁড়িয়েছে যথাক্রমে ৬৩.৪%, ৩৬.১% ও ৪০.১%। ব্যাঙ্কের আমানতে তাঁদের অনুপাতও বেড়ে হয়েছে ২০.৬%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE