Advertisement
০৬ মে ২০২৪
Ministry of Consumer Affairs

ঠিকমতো ব্যবসা করলে হস্তক্ষেপ নয়, বার্তা সচিবের

আলাদা করে প্রতিটি ক্রেতার কাছে পৌঁছে এজেন্ট মারফত পণ্য বিক্রিই অ্যামওয়ে, টাপারওয়্যার, হার্বালাইফের মতো প্রত্যক্ষ বিপণন সংস্থার ব্যবসার মন্ত্র।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ০৮:২৬
Share: Save:

সরাসরি ক্রেতাদের কাছে পণ্য বিক্রেতা (ডিরেক্ট সেলিং) সংস্থাগুলি যত দিন ‘ঠিকমতো’ ব্যবসা করবে, তত দিন তাদের ব্যবসার ধরন নিয়ে কেন্দ্র প্রশ্ন তুলবে না বলে তাদের আশ্বস্ত করলেন ক্রেতাসুরক্ষা সচিব রোহিত কুমার সিংহ। তবে সেই সঙ্গে তাঁর সতর্কবার্তা, সরকারের এই মনোভাবকে হালকা ভাবে নিলে চলবে না।

আলাদা করে প্রতিটি ক্রেতার কাছে পৌঁছে এজেন্ট মারফত পণ্য বিক্রিই অ্যামওয়ে, টাপারওয়্যার, হার্বালাইফের মতো প্রত্যক্ষ বিপণন সংস্থার ব্যবসার মন্ত্র। কিন্তু দীর্ঘ দিন ধরেই ডিরেক্ট সেলিং সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগ, তারা আদতে পিরামিড ধাঁচে ব্যবসা চালায়। অর্থাৎ, বাড়তি সুবিধার প্রতিশ্রুতি দিয়ে বিভিন্ন ব্যক্তির মধ্যে ধাপে ধাপে ব্যবসা ছড়ানোর পথে হাঁটে। যেখানে সুবিধাগুলি আসলে উপরের ধাপে থাকা ব্যক্তিরা ভোগ করেন বলে অভিযোগ। আর একই প্রকল্পে একাধিক স্তরে টাকার হাতবদল চালানো হয় মানি সার্কুলেশন স্কিমে।

শুক্রবার ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি-র এক অনুষ্ঠানে রোহিতের বক্তব্য, যত দিন ওই সব সংস্থা নিয়ম মেনে ঠিকমতো ব্যবসা চালাবে, সরকারও তাদের পাশে থাকবে। কিন্তু মানি সার্কুলেশন স্কিম চালানো হলে বা সাবস্ক্রিপশন প্রকল্পের যথাযথ ব্যাখ্যা না পাওয়া গেলে কেন্দ্র পদক্ষেপ করবে। তাঁর মতে, এই সংস্থাগুলি সম্পর্কে মানুষের মনে যে ধারণা তৈরি হয়ে গিয়েছে, সেটাই সমস্যার। তাই তাদের ভাবমূর্তি উজ্জ্বল করার দিকে মন দেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ministry of Consumer Affairs consumer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE