• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের ট্রাম্পের হুঁশিয়ারি

Donald Trump
ছবি: এএফপি।

মার্কিন পণ্যের উপরে ভারতের আমদানি শুল্ক নিয়ে তিনি যে যথেষ্ট ক্ষুব্ধ, তা ফের বুঝিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তাঁর হুঁশিয়ারি, বেশি দিন বিষয়টি মেনে নেওয়া হবে না। তাঁর টুইট, ‘‘ভারত বহু দিন ধরেই আমেরিকার পণ্যের উপরে শুল্ক চাপিয়ে সুবিধা নিয়ে চলেছে। এ সব আর বেশি দিন চলবে না।’’

ভারতকে বহু বার ‘শুল্কের রাজা’ বলে কটাক্ষ করেছেন ট্রাম্প। সম্প্রতি আমেরিকায় বিশেষ কিছু পণ্য রফতানির ক্ষেত্রে ভারত যে শুল্ক ছাড়ের সুবিধা (জিএসপি) পেত তা-ও প্রত্যাহার করে নিয়েছেন তিনি। পাল্টা ভারতও ২৮টি মার্কিন পণ্যে শুল্ক বাড়িয়েছে। তার পর থেকেই ভারতের সঙ্গে শুল্ক নিয়ে ওয়াশিংটনের মতবিরোধ আরও তীব্র হয়েছে।

অন্য দিকে, শুল্ক যুদ্ধে যুযুধান দুই দেশ আমেরিকা ও চিনের মধ্যে এ সপ্তাহ থেকে বাণিজ্য আলোচনা শুরু হচ্ছে। বাণিজ্য নিয়ে গত দু’মাস ধরে দুই রাষ্ট্রের কথা কার্যত বন্ধ ছিল। এ দিকে, চিনের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য গত বছরের তুলনায় এ বছরের প্রথম পাঁচ মাসে কিছুটা ধাক্কা খেয়েছে। কমেছে ৩.৫৯%। গত বছর দু’দেশের বাণিজ্য রেকর্ড অঙ্কে পৌঁছানোর পরে এ বছর মনে করে হয়েছিল ব্যবসা ১০,০০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন