Advertisement
২৫ জুলাই ২০২৪
Share Market

কোন ব্যাঙ্কের শেয়ারে হতে পারে লক্ষ্মীলাভ?

বিশেষজ্ঞদের মতে চলতি বছরে শেয়ার মার্কেটে ব্যাঙ্কের স্টকগুলিতে বেশ ভাল ফল দিতে পারে।

Don’t Just invest in Bank FDs also consider buying bank stocks too

কোন ব্যাঙ্কের স্টকে হতে পারে লক্ষ্মীলাভ? —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৩:০১
Share: Save:

প্রত্যেকেই জীবনভর লাভের অঙ্ক খুঁজে বেড়ান। ব্যাঙ্ক হোক বা শেয়ার বাজার, কিংবা মিউচুয়াল ফান্ড— কোন খাতে বিনিয়োগ করতে বেশি লাভ ঘরে তোলা যাবে সেই লক্ষ্যেই থাকেন বেশির ভাগ মানুষ। অথচ উত্তর খুঁজতে খুঁজতে দিশাহীন হয়ে পড়েন অনেকেই। ঝুঁকি নাকি স্থিতিশীল— পছন্দের বিনিয়োগ মাধ্যম বাছতে গিয়ে কপালে পড়ে চিন্তার ভাঁজ। এই সময়ে দাঁড়িয়ে ব্যাঙ্কের শেয়ার মো়ড় ঘুরিয়ে দিতে পারে। বিশেষজ্ঞদের মতে চলতি বছরে শেয়ার মার্কেটে ব্যাঙ্কের স্টকগুলিতে বেশ ভাল ফল দিতে পারে। কিন্তু, কোন ব্যাঙ্কের স্টকে হতে পারে লক্ষ্মীলাভ?

এইচডিএফসি ব্যাঙ্ক

ভারতের নামী এবং বিশ্বস্ত ব্যাঙ্কের তালিকায় বরাবই শীর্ষ তালিকায় থাকে এইচডিএফসি ব্যাঙ্ক। বিগত ৬ মাসে লাফিয়ে বেড়েছে এই ব্যাঙ্কের শেয়ারের মূল্য। বর্তমান সময় এই সংস্থার শেয়ারপ্রতি মূল্য ১৬৫৮ টাকার কাছাকাছি। গত বছরের রিপোর্ট অনুযায়ী, বার্ষিক ১৩ শতাংশ বৃদ্ধিকে সঙ্গে করে এই সংস্থার নেট সুদের আয় দাঁড়িয়েছে ৪ হাজার ৮৪০ কোটি টাকা। যা ২০২১ সালে ছিল ৪ হাজার ২৮৪ কোটি টাকা। বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী দিনে এই সংস্থার স্টকে বিনিয়োগ করলে ভাল লাভ মিলতে পারে। বর্তমানে এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার প্রতি মূল্য ১৬৪৬.৯০ টাকার কাছাকাছি।

কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক

এইচডিএফসির মতো টেক্কা দিতে আয়ের তালিকায় এগিয়ে রয়েছে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কও। গত বছরের শেষের রিপোর্ট অনুযায়ী, বার্ষিক ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে এই সংস্থার নেট সুদের আয়। যার ফলে এক বছরে আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৭৯১ কোটি টাকা। বর্তমানে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ার প্রতি মূল্য ১৯৪২ টাকার কাছাকাছি।

আইসিআইসিআই ব্যাঙ্ক

গত বছরের শেষার্ধের পরিসংখ্যান অনুযায়ী ৩৪.০৬ শতাংশ সুদে এই সংস্থার বার্ষিক আয় বৃদ্ধি পেয়েছে এক লাফে। যার ফলে সুদের আয় বেড়ে হয়েছে ১৬ হাজার ৪৬৫ টাকা। অর্থাৎ, এইচডিএউসি এবং কোটাক মহিন্দ্রার থেকেও বেশি। এ ছাড়া, ধাপে ধাপে নেট আয় বৃদ্ধির সঙ্গে বেড়েছে শেয়ারের দরও। বিগত ছয় মাসে প্রায় ৫.১৫ শতাংশের বৃদ্ধি শেয়ারের মূল্যে লক্ষ্য করা গিয়েছে। বর্তমানে এই ব্যাঙ্কের শেয়ারপ্রতি মূল্য ৯৫৫ টাকার কাছাকাছি।

অ্যাক্সিস ব্যাঙ্ক

বছরের শেষ ৩ মাসে অ্যাক্সিস ব্যাঙ্কের মূল আয় বৃদ্ধি পেয়েছে ৬২ শতাংশ। শুধু তাই নয়, গত বছরের শেষের পরিসংখ্যান অনুযায়ী, ৩ মাসে মূল সুদের আয় বেড়েছে ৩২ শতাংশ। এ ছাড়া, সুদের আয় ৩২ শতাংশ বৃদ্ধিকে সঙ্গে করে ৮ হাজার ৬৫৩ কোটি টাকা থেকে সরাসরি ছুঁয়ে গিয়েছে ১১ হাজার কোটি টাকার গণ্ডি। বছরশেষে লাভের দিক থেকে এতটা সাফল্য অর্জন করার জন্য চড়েছে শেয়ারের দরও। বর্তমান সময় অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ার প্রতি মূল্য ৯২৪ টাকার কাছাকাছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE