Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

economic survey: মুখ্য উপদেষ্টা ছাড়াই পেশ হবে সমীক্ষা

মুখ্য আর্থিক উপদেষ্টার নেতৃত্বে প্রতি বছর আর্থিক সমীক্ষা তৈরি হয়। তাতে যুক্ত থাকেন অর্থ মন্ত্রকের কর্তারা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ জানুয়ারি ২০২২ ০৭:৪১
Save
Something isn't right! Please refresh.
প্রাক্তন আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন।

প্রাক্তন আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন।
ফাইল চিত্র।

Popup Close

আট বছর পরে এই প্রথম মুখ্য আর্থিক উপদেষ্টা ছাড়াই বাজেটের আগে পেশ হবে আর্থিক সমীক্ষা। যেখানে অর্থ মন্ত্রক আগামী অর্থবর্ষের (২০২২-২৩) জন্য ৯% বৃদ্ধির পূর্বাভাস করতে পারে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। সেই সঙ্গে এ বার সমীক্ষা পেশ হতে পারে একটি খণ্ডে। এমনিতে একাধিক খণ্ড থাকে।

মুখ্য আর্থিক উপদেষ্টার নেতৃত্বে প্রতি বছর আর্থিক সমীক্ষা তৈরি হয়। তাতে যুক্ত থাকেন অর্থ মন্ত্রকের কর্তারা। কিন্তু গত ৬ ডিসেম্বরে সেই পদে কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যনের মেয়াদ শেষ হয়েছে। তিনি ফিরেছেন পড়াশোনার জগতে। পরবর্তী উপদেষ্টার খোঁজ শুরু হলেও, এখনও নিয়োগ হয়নি। ফলে এ বারে মুখ্য উপদেষ্টা ছাড়াই সমীক্ষা পেশ করতে চলেছে অর্থ মন্ত্রক।

এর আগে শেষ বার ২০১৪ সালের জুলাইয়ে প্রথম দফায় ক্ষমতায় আসার পরে পূর্ণাঙ্গ বাজেট ও আর্থিক সমীক্ষা পেশ হয়েছিল মুখ্য আর্থিক উপদেষ্টা ছাড়াই। তার আগে রঘুরাম রাজন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর নিযুক্ত হওয়ায় সেই পদ খালি ছিল। সে সময়ে সমীক্ষা পেশ করেন সিনিয়র আর্থিক উপদেষ্টা ইলা পট্টনায়ক। তার পরে সে বছর অক্টোবরে অরবিন্দ সুব্রহ্মণ্যন মুখ্য আর্থিক উপদেষ্টা হন।

Advertisement

সংশ্লিষ্ট মহলের মতে, এমন এক সময়ে এ বারের আর্থিক সমীক্ষা পেশ হচ্ছে, যখন করোনার তৃতীয় ঢেউ রুখতে বিভিন্ন কড়াকড়ি চাপাচ্ছে রাজ্যগুলি। ২০২০-২১ সালে ৭.৩% সঙ্কোচনের পরে সংস্কার, কেন্দ্রের করোনার সময়ে আনা বিভিন্ন প্রকল্প, খরচ ও চাহিদা বাড়ার হাত ধরে গত বছরের আর্থিক সমীক্ষা ২০২১-২২ অর্থবর্ষে ১১% বৃদ্ধির পূর্বাভাস করেছিল। কিন্তু খোদ জাতীয় পরিসংখ্যান দফতরই (এনএসও) কিছু দিন আগে বলেছে তা দাঁড়াবে ৯.২ শতাংশে। যা রিজ়ার্ভ ব্যাঙ্কের ৯.৫ শতাংশের পূর্বাভাসের থেকেও কম। এই পরিস্থিতিতে অর্থনীতি নিয়ে এ বারের আর্থিক সমীক্ষা ঠিক কী বলে, তার দিকে নজর থাকবে সকলেরই।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement