Advertisement
০৫ মে ২০২৪
Arrest

তলানিতে মনোবল, বার্তা লাভা-কর্তার গ্রেফতারে

বছরখানেক আগে চিনা স্মার্ট ফোন সংস্থা ভিভো-র বিরুদ্ধে বেআইনি অর্থ লেনদেনে যুক্ত থেকে ভারতে কর ফাঁকির অভিযোগের তদন্ত শুরু করেছিল ইডি।

An image of

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ০৯:৩০
Share: Save:

চিনা মোবাইল নির্মাতা ভিভো-র বেআইনি লেনদেনের মামলার তদন্তে ভারতীয় সংস্থা লাভা ইন্টারন্যাশনালের এমডি-কে গ্রেফতার করেছে ইডি। এই ঘটনা মোবাইল ফোন শিল্পের মনোবলে ধাক্কা দিয়েছে বলে দাবি তাদের সংগঠন আইসিইএ-র।

বছরখানেক আগে চিনা স্মার্ট ফোন সংস্থা ভিভো-র বিরুদ্ধে বেআইনি অর্থ লেনদেনে যুক্ত থেকে ভারতে কর ফাঁকির অভিযোগের তদন্ত শুরু করেছিল ইডি। তাদের দাবি, ‘বেআইনি ভাবে’ ৬২,৪৭৬ কোটি টাকা ভিভো চিনে পাঠিয়েছিল। যা তাদের বিক্রি বাবদ আয়ের প্রায় ৫০%। সেই তদন্তে সম্প্রতি লাভা ইন্টারন্যাশনালের এমডি হরি ওম রাই, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নিতিন গর্গ, চিনা নাগরিক গুয়াংওয়েন কিয়াং এবং জনৈক রাজন মালিককে গ্রেফতার করেছে তদন্তকারী সংস্থাটি। বর্তমানে তাঁরা ইডি-র হেফাজতে রয়েছেন।

এই প্রসঙ্গেই রাই দেশের মোবাইল শিল্পকে এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন বলে জানান আইসিইএ-র প্রেসিডেন্ট পঙ্কজ মোহিন্দ্রু। তাঁর বার্তা, ‘‘বুঝতে পারছি, শিল্পের মনোবল এই ঘটনায় ধাক্কা খেয়ে তলানিতে নেমেছে। তারা অত্যন্ত হতাশ। তাদের আশ্বস্ত করতে চাই যে দেশের নিয়ন্ত্রক ও বিচার ব্যবস্থার প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে। আমরা নিশ্চিত যে উনি (রাই) আঁধার কাটিয়ে ফিরবেন এবং শিল্পের উন্নয়নে ফের চ্যাম্পিয়নের মতোই কাজ করবেন। কারণ, দেশ গড়তে শিল্পের উন্নয়ন অত্যন্ত জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Money Laundering Scam Lava Vivo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE