Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Garments

পোশাকের রফতানি বাড়াতে উদ্ভাবনে জোর

২০২২-২৩ সালে ভারতের পোশাক রফতানি বৃদ্ধি পেয়েছে মাত্র ১.১%। যার অঙ্ক দাঁড়িয়েছে ১৬২০ কোটি ডলার। তার আগের বছর (২০২১-২২) তা ছিল ১৬০২ কোটি ডলার।

garments.

২০২২-২৩ সালে ভারতের পোশাক রফতানি বৃদ্ধি পেয়েছে মাত্র ১.১%। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ০৮:০৮
Share: Save:

লগ্নি বৃদ্ধি, উদ্ভাবনে জোর এবং জোগান শৃঙ্খলের বিভিন্ন ক্ষেত্রের মধ্যে সমন্বয় ভারতের পোশাক উৎপাদন ও তার রফতানি বাড়াতে সাহায্য করবে বলে মনে করে সংশ্লিষ্ট রফতানিকারীদের সংগঠন অ্যাপারেল এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল (এইপিসি)। সংগঠনের নবনিযুক্ত সেক্রেটারি জেনারেল মিথিলেশ্বর ঠাকুর বলেন, শুধু বিভিন্ন ধরনের পণ্য আনাই নয়, এ জন্য জোর দিতে হবে দক্ষতা উন্নয়ন, প্রযুক্তি-সহ বিভিন্ন বিষয়ের উপরে।

২০২২-২৩ সালে ভারতের পোশাক রফতানি বৃদ্ধি পেয়েছে মাত্র ১.১%। যার অঙ্ক দাঁড়িয়েছে ১৬২০ কোটি ডলার। তার আগের বছর (২০২১-২২) তা ছিল ১৬০২ কোটি ডলার। গত বছরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, কাঁচামালের দাম বৃদ্ধি, বিশ্ব বাজারে প্রতিযোগিতা এবং বিদেশে চাহিদা ধাক্কা খাওয়া সত্ত্বেও পোশাক রফতানিতে জোর দিয়েছে ভারত।

কাউন্সিলের মতে, গত অর্থবর্ষে সামগ্রিক ভাবে ৪৪,৭০০ কোটি ডলারের রফতানিই বলে দেয় এই ক্ষেত্রে ভারতের কতটা অগ্রগতি হয়েছে। এমনকি বিশ্ব অর্থনীতির দোলাচল যুঝতেও তা তৈরি। ঠাকুরের মন্তব্য, এই পরিস্থিতিতে দেশের পোশাক রফতানিকে আরও এগিয়ে নিয়ে যেতে নতুন করে বড় অঙ্কের লগ্নি দরকার। তার সঙ্গে সরবরাহ ব্যবস্থা জোরদার করা এবং উদ্ভাবন বাড়ানোর দিকে মন দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Garments Export India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE