• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রফতানি ঘুরে দাঁড়াচ্ছে, অর্থনীতিও: গয়াল

Piyush Goyal
ফাইল চিত্র।

করোনার ধাক্কায় বরাত হারানো নিয়ে নাগাড়ে উদ্বেগ প্রকাশ করছে রফতানি শিল্প। সম্প্রতি আইএইচএস মার্কিটের পিএমআই সূচক দেখিয়েছে, সংক্রমণের রেকর্ড বৃদ্ধি দেশেও উৎপাদন ও বিক্রিবাটা বাড়ার পথে কাঁটা বিছিয়েছে। জুনে উৎপাদন শিল্পের যতটুকু ঘুরে দাঁড়ানোর লক্ষণ চোখে পড়েছিল, জুলাইয়ে তা ফের উধাও। পরিষেবার ক্ষেত্রগুলিও সঙ্কুচিত। তবে সোমবার বণিকসভা ফিকির এক ওয়েবিনারে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল জানালেন, রফতানিতে চোখে পড়ার মতো উন্নতি দেখতে পাচ্ছেন তিনি এবং এই ক্ষেত্রের ঘুরে দাঁড়ানোর লক্ষণ স্পষ্ট। চাঙ্গা হয়ে ওঠার সমস্ত চিহ্ন অর্থনীতি জুড়েও। সেই সঙ্গে গয়ালের দাবি, রফতানি উন্নতি করায় এবং আমদানি কমায় এই বছর আমদানি নির্ভরতা কমিয়ে আরও ডানা মেলবে রফতানি।

উল্লেখ্য, জুন নিয়ে টানা চার মাস ধরে রফতানি সঙ্কুচিত হচ্ছে। আমদানিও এতটাই নীচে যে, সব মিলিয়ে ১৮ বছরের প্রথম বার বাণিজ্য উদ্বৃত্ত দেখেছে ভারত। 

এ দিন ফিকির অনুষ্ঠানে খাদ্য ও গণবণ্টন সচিব সুধাংশু পাণ্ডেও বলেন, দেশের অর্থনীতি অতিমারির প্রভাব কাটিয়ে চাঙ্গা হচ্ছে। যার লক্ষণ চোখে পড়ছে ভোগ্যপণ্য, কৃষির মতো ক্ষেত্রের দিকে তাকালেই। তাঁর দাবি, কোভিড-পূর্ব অবস্থার প্রায় ৮৫% আয় ফিরে পেয়েছে ভোগ্যপণ্য শিল্প। এটা গুরুত্বপূর্ণ ইঙ্গিত। 

এ দিন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রীরও বার্তা, ‘‘২০১৯ সালের জুলাইয়ে রফতানির প্রায় ৯১% আমরা ছুঁয়ে ফেলেছি এই জুলাইয়ে। আমদানি আগের বারের তুলনায় ৭০-৭১ শতাংশে। ফলে সরকারের বিশ্বাস, ভারতীয় শিল্প বৃদ্ধির রাস্তায় এগোনোর সুযোগ পাবে।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন