×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

বন্যা, খরা, সাইক্লোন বাড়ায় ৬ লক্ষ কোটি টাকারও বেশি ঋণ অনাদায়ের আশঙ্কায় এসবিআই সহ বহু ব্যাঙ্ক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও মুম্বই ০৩ মার্চ ২০২১ ১৪:৫১
ফাইল ছবি।

ফাইল ছবি।

বন্যা, খরা ও সাইক্লোনের মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনা আগের চেয়ে অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ায় বিপুল অঙ্কের ঋণ অনাদায়ের আশঙ্কায় দিন গুনছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া সহ দেশের প্রথম সারির ব্যাঙ্কগুলি। এখনও পর্যন্ত যা হিসাব, তাতে ৬ লক্ষ ১৯ হাজার কোটি টাকারও বেশি ঋণ অনাদায়ী থেকে যেতে পারে ব্যাঙ্কগুলির। বুধবার প্রকাশিত বার্ষিক রিপোর্টে এই উদ্বেগজনক তথ্য দিয়েছে অলাভজনক পরিবেশবান্ধব সংস্থা ‘সিডিপি ইন্ডিয়া’।

রিপোর্টে জানানো হয়েছে, সবচেয়ে বেশি আশঙ্কাগ্রস্ত স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। কারণ, সবচেয়ে বেশি পরিমাণে ঋণ দিয়েছে তারাই। বেশি পরিমাণে ঋণ দেওয়ার তালিকায় আর যে ব্যাঙ্কগুলি রয়েছে তাদের অন্যতম এইচডিএফসি ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক লিমিটেড এবং অ্যাক্সিস ব্যাঙ্ক।

এই ব্যাঙ্কগুলিই সিডিপি-কে জানিয়েছে, তাদের দেওয়া বিপুল অঙ্কের ঋণের বড় অংশটি গিয়েছে কৃষি ও সংশ্লিষ্ট ক্ষেত্রগুলিতে। কিন্তু বন্যা, অতিবৃষ্টি, খরা ও সাইক্লোনের মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনা দেশে আগের চেয়ে অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ার দরুন ফসল উৎপাদন কমছে, বাড়ছে ফসল নষ্টের পরিমাণ। এই পরিস্থিতিতে কৃষকরা বিপন্ন হয়ে পড়ছেন। ব্যাঙ্কগুলির কাছ থেকে নেওয়া ঋণ তাঁরা শোধ করতে পারছেন না। এর ফলে বিপুল অঙ্কের ব্যাঙ্ক-ঋণ অনাদায়ের আশঙ্কা বেড়ে গিয়েছে।

Advertisement

শুধুই যে প্রাকৃতিক দুর্যোগের ঘটনা বেড়েছে তা-ই নয়; সিডিপি-র কাছে ব্যাঙ্কগুলি জানিয়েছে, সিমেন্ট উৎপাদন, কয়লা ও তেল উত্তোলন, পরিশোধন এবং বিদ্যুৎ উৎপাদনের ব্যবসার উত্তরোত্তর সম্প্রসারণও পরিবেশকে বিষিয়ে তুলছে। মাঠে পর্যাপ্ত পরিমাণে ফসল উৎপাদনে বাধা সৃষ্টি করছে।

সিডিপি ইন্ডিয়া-র অধিকর্তা দমনদীপ সিংহ বলেছেন, ‘‘জলবায়ু পরিবর্তন, পরিবেশের গুণগত মানের ক্রমাবনতিই ব্যাঙ্কগুলির ব্যবসা ও তার বৃদ্ধির পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে।’’

Advertisement