Advertisement
২০ এপ্রিল ২০২৪
FADA

পুরনো গাড়ি বিক্রি করলে আয়করে ছাড়ের দাবি

ফাডার প্রেসিডেন্ট ভিঙ্কেশ গুলাটির মতে, অতিমারির ধাক্কা কাটিয়ে অর্থনীতির পুনরুজ্জীবন ও চাহিদা বৃদ্ধির বিষয়টিতে বাজেটে গুরুত্ব দেওয়া দরকার।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ০৪:১৩
Share: Save:

প্রথমে অর্থনীতির ঝিমুনি ও তার পরে করোনায় বিপর্যস্ত গাড়ি ও তাদের ডিলার সংস্থাগুলি বহু দিন ধরে জিএসটি কমানোর ও পুরনো গাড়ি বাতিলের আর্থিক উৎসাহ নীতি প্রণয়নের দাবি তুলছে। যাতে বাজারে চাহিদা বাড়িয়ে ক্রেতা টানা যায়। তবে সেই দাবিতে এখনও সাড়া দেয়নি কেন্দ্র। গাড়ি শিল্প তাই এ বার আসন্ন বাজেটের দিকে তাকিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে পৌঁছে দিচ্ছে আর্জি। সেখানে ডিলারদের সংগঠন ফাডার প্রস্তাব, কোনও সংস্থা নতুন গাড়ি কেনার জন্য পুরনো গাড়ি বিক্রি করলে তাতে যেমন ‘ডেপ্রিসিয়েশন ভ্যালু’ বা কমে যাওয়া দামের ক্ষতিপূরণ (ক্ষয়-মূল্য) হিসেবে আয়করে ছাড় পায়, ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রেও তেমন সুবিধা চালু হোক। যাতে সাধারণ মানুষও পুরনো গাড়ি বেচে নতুন কেনার উৎসাহ পায়। আর তাতে ভর করে বিক্রি বাড়ে। এর পাশাপাশি বিভিন্ন করের বোঝা লাঘবের প্রস্তাবও দিয়েছে তারা।

ফাডার প্রেসিডেন্ট ভিঙ্কেশ গুলাটির মতে, অতিমারির ধাক্কা কাটিয়ে অর্থনীতির পুনরুজ্জীবন ও চাহিদা বৃদ্ধির বিষয়টিতে বাজেটে গুরুত্ব দেওয়া দরকার। সে জন্যই মনোযোগী হওয়া জরুরি গাড়ি শিল্পের প্রতি। এই শিল্প যেহেতু অর্থনীতির অগ্রগতির অন্যতম মাপকাঠি, তাই এটির চাকা ঘোরার ব্যবস্থা করলে তা অর্থনীতিকেও টেনে তুলবে।

কর্পোরেট বা বিভিন্ন সংস্থা পুরনো গাড়ি বিক্রি করলে খরচের খাতায় সেই বাবদ হিসেব দেখিয়ে আয়করে ছাড় পায়। কিন্তু ব্যক্তিগত গাড়ি কেনাবেচার ক্ষেত্রে তেমন সুবিধা নেই। ফাডা সব ধরনের পুরনো গাড়ির ক্ষেত্রেই ক্ষয়-মূল্যের ভিত্তিতে ওই আয়কর ছাড়ের প্রস্তাব দিয়েছে। কর্পোরেটদের ক্ষেত্রে তার সময় সীমা বাড়ানোর
আর্জিও জানিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Automobile FADA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE