Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cold Storages

হিমঘর বন্ধের আশঙ্কা রাজ্যে

দেশের মধ্যে শুধু পশ্চিমবঙ্গেই হিমঘরের ভাড়া ঠিক করে রাজ্য সরকার। তা বাড়ানো না হলে হিমঘরগুলি বন্ধ রাখা হবে কি না, শীঘ্রই সেই ব্যাপারে আলোচনায় বসবে হিমঘর মালিকদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন।

An image of Cold Storage

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:০১
Share: Save:

রাজ্য সরকার অবিলম্বে ভাড়া না বাড়ালে বহু হিমঘর বন্ধ হতে পারে বলে আশঙ্কা। হিমঘর মালিকদের অভিযোগ, আর্থিক সঙ্কটে বেশ কয়েকটিতে তালা ঝুলেছে। অনেকগুলির অবস্থা সঙ্গিন। ফলে আলুর মতো আনাজের সংরক্ষণ নিয়েও চিন্তা বেড়েছে। কারণ সংরক্ষণের ঘাটতিতে জোগান ধাক্কা খেলে দাম বাড়ার আশঙ্কা থাকবে। যার মাসুল গুনবেন সাধারণ মানুষ।

দেশের মধ্যে শুধু পশ্চিমবঙ্গেই হিমঘরের ভাড়া ঠিক করে রাজ্য সরকার। তা বাড়ানো না হলে হিমঘরগুলি বন্ধ রাখা হবে কি না, শীঘ্রই সেই ব্যাপারে আলোচনায় বসবে হিমঘর মালিকদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন। তার প্রাক্তন সভাপতি এবং রেন্ট কমিটির চেয়ারম্যান পতিতপাবন দে-র অভিযোগ, ভাড়া বাড়াতে সরকার গঠিত বিশেষ কমিটি ২০২৩-এর জানুয়ারিতে সুপারিশ জানিয়ে রিপোর্ট দিয়েছে। তবু নতুন ভাড়া চালু হয়নি। অথচ লোকসান বাড়ছে হিমঘর মালিকদের। ঋণ শোধ করতে না পারায় প্রায় ২০টি নিলাম করেছে ব্যাঙ্ক। অনেকেই সংগঠনের কাছে লাইসেন্স জমা দিয়েছেন।

একাংশের আক্ষেপ, হিমঘরগুলির আধুনিকীকরণও অর্থের অভাবে করা যাচ্ছে না। এ জন্য কেন্দ্রের টাকা পাওয়ার অন্যতম শর্ত— হিমঘরের ভাড়া ঠিক করবে মালিক, রাজ্য নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE