Advertisement
২৯ নভেম্বর ২০২২

ভারতের আমদানি শুল্কে অসন্তোষ

ইইউয়ের অভিযোগ, ডব্লিউটিওর চুক্তি মতো ভারতের ওই সব পণ্যে আমদানি শুল্ক চাপানোরই কথা নয়। কিন্তু নিয়ম লঙ্ঘন করে এই শিল্পের ন’টি পণ্যে ভারত ৭.৫-২০% পর্যন্ত শুল্ক বসিয়েছে।

নয়াদিল্লি
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৯ ০১:৫২
Share: Save:

মোবাইল ফোন, তার যন্ত্রাংশ-সহ টেলি-যোগাযোগ শিল্পের নানা যন্ত্রে শুল্ক বসিয়েছে ভারত। তাকে চ্যালেঞ্জ জানিয়ে চলতি মাসে বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) গিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ বার সেই মামলায় অংশ নিতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছে আমেরিকা, সিঙ্গাপুর, চিন, কানাডা, তাইল্যান্ড।

Advertisement

ইইউয়ের অভিযোগ, ডব্লিউটিওর চুক্তি মতো ভারতের ওই সব পণ্যে আমদানি শুল্ক চাপানোরই কথা নয়। কিন্তু নিয়ম লঙ্ঘন করে এই শিল্পের ন’টি পণ্যে ভারত ৭.৫-২০% পর্যন্ত শুল্ক বসিয়েছে। সেই সূত্র ধরেই ভারতের বিরুদ্ধে আর্জি জানিয়েছে বাদবাকি দেশও। আমেরিকা, চিনা তাইপেই ও সিঙ্গাপুর আলাদা আবেদনে জানিয়েছে যে, নিজেদের ব্যবসার স্বার্থেই এই শুল্ক সমস্যার সমাধান চায় তারা। কারণ সংশ্লিষ্ট শিল্পের সঙ্গে ওই দেশগুলিও ওতোপ্রোত ভাবে যুক্ত।

উল্লেখ্য, বিশ্ব বাণিজ্যে কোনও ক্ষতি হচ্ছে বা নিয়ম-নীতি মানা হচ্ছে না এমন অভিযোগ উঠলে ডব্লিউটিও-র সদস্য হিসেবে যে কোনও দেশ অন্যের বিরুদ্ধে মামলা করতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.