• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দুর্ব্যবহারের জের! ফ্লিপকার্ট থেকে পদত্যাগ প্রতিষ্ঠাতা বিন্নি বনশলের

Binni Bansal
বিন্নি বনশল। ফাইল চিত্র।

ফ্লিপকার্ট গ্রুপের চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও)-এর পদ থেকে সরে দাঁড়ালেন সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা বিন্নি বনশল। সংস্থার কর্মীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগের জেরেই সরে যেতে হল তাঁকে, প্রেস বিবৃতিতে এমনটাই জানিয়েছে ফ্লিপকার্টের ‘পেরেন্ট’ সংস্থা ওয়ালমার্ট ইনকর্পোরেশন।

‘‘ফ্লিপকার্ট তৈরির সময় থেকেই সংস্থার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছেন অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য বিন্নি বনশল। কিন্তু সাম্প্রতিক ঘটনাবলী যে দিকে যাচ্ছিল, তাতে সংস্থার বিপদ হতে পারত। সেই কারণেই সিইও পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বিন্নি বনশল। তাঁর এই সিদ্ধান্ত এই মুহূর্ত থেকেই কার্যকর হয়ে যাচ্ছে।’’ প্রেস বিবৃতিতে এই বক্তব্য জানিয়েছে ওয়ালমার্ট সংস্থা।

বিন্নি বনশলের বিরুদ্ধে কর্মীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ উঠেছিল বেশ কিছু দিন আগেই। এই জন্য তাঁর বিরুদ্ধে নিরপেক্ষ তদন্ত কমিটিও গড়ে ফ্লিপকার্ট এবং ওয়ালমার্ট। যদিও তদন্ত কমিটির সামনে সমস্ত অভিযোগ অস্বীকার করেন বিন্নি। তদন্ত কমিটির রিপোর্টেও তাঁর বিরুদ্ধে কোনও প্রমাণ খুঁজে পাওয়া যায়নি বলে লেখা হয়। কিন্তু, অভিযোগ সামনে আসার পর পুরো বিষয়টি যে ভাবে পরিচালনা করেছিলেন বিন্নি, তা পুরোপুরি স্বচ্ছ নয়। পাশাপাশি এই তদন্ত চলার সময় বিন্নির আরও কিছু অনৈতিক সিদ্ধান্ত তদন্ত কমিটির সামনে আসে। তার জেরেই সরে যেতে হল ফ্লিপকার্টের প্রতিষ্ঠাতা বিন্নিকে, এমনটাই জানাচ্ছে ওয়ালমার্ট।

আরও পড়ুন: দর বাড়াতে অস্ত্র উৎপাদন ছাঁটাই

এই বছরের মে মাসেই ১,৬০০ কোটি মার্কিন ডলার দিয়ে ফ্লিপকার্টের সিংহ ভাগ শেয়ার কিনে নিয়েছিল ওয়ালমার্ট। তখন থেকেই সংস্থার নিয়ন্ত্রণ চলে গিয়েছিল ওয়ালমার্টের হাতে। ভারতের বাজার ধরাই ছিল এই বহুজাতিক সংস্থার লক্ষ্য। মে মাসেই পদত্যাগ করেছিলেন সংস্থার আরেক প্রতিষ্ঠাতা সঞ্জয় বনশল। আর ১৩ নভেম্বর সরলেন বিন্নি। অর্থাৎ, যে দু’জনকে নিয়ে পথ চলা সুরু করেছিল ফ্লিপকার্ট, সরে দাঁড়ালেন সেই দু’জনই।

আরও পড়ুন: গোত্তা খেল শিল্প বৃদ্ধি, স্বস্তি দামে

দিল্লি আইআইটির ছাত্র ছিলেন সঞ্জয় আর বিন্নি। ২০০৭ সালে তাঁরা তৈরি করেছিলেন ফ্লিপকার্ট। কয়েক বছরের মধ্যেই ভারতের বৃহত্তম ই-কমার্স সংস্থা হয়ে উঠেছিল এই সংস্থা। তাঁরা দু’জনই সরে দাঁড়ানোয় এখন সংস্থার রাশ পুরোপুরি চলে গেল ওয়ালমার্টের হাতেই।

(সোনা, রূপোর দাম হোক বা পেট্রোল, ডিজেলের দাম - সব তথ্য দেখতে পড়ুন আমাদের ব্যবসা বিভাগ।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন