Advertisement
০৩ মে ২০২৪
Unnatural Death

প্রতিবাদীর অস্বাভাবিক মৃত্যু, চাপে বোয়িং

বোয়িংয়ে তিন দশকেরও বেশি কাজ করার পরে ২০১৭ সালে ৬২ বছর বয়সে অবসর নেন বার্নেট। ২০১৯ সালে সংস্থাটির বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ আনেন তিনি।

An image of Boeing

আমেরিকার বিমান সংস্থা বোয়িং। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৮:০৫
Share: Save:

আমেরিকার বিমান সংস্থা বোয়িংয়ের বিরুদ্ধে ইচ্ছাকৃত ভাবে খারাপ যন্ত্রাংশ ব্যবহারের অভিযোগ এনেছিলেন প্রাক্তন কর্মী জন বার্নেট। গত শনিবার সাউথ ক্যারোলিনার চার্লসটনে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। পুলিশের বক্তব্য, তাঁর শরীরে গুলির আঘাত রয়েছে। এই ঘটনায় শোরগোল শুরু হয়েছে।

বোয়িংয়ে তিন দশকেরও বেশি কাজ করার পরে ২০১৭ সালে ৬২ বছর বয়সে অবসর নেন বার্নেট। ২০১৯ সালে সংস্থাটির বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ আনেন তিনি। দাবি করেন, দ্রুত বিমান সরবরাহ করতে গিয়ে সেগুলিতে ইচ্ছাকৃত ভাবে খারাপ যন্ত্রাংশ জোড়া হয়েছে। তাঁর এই অভিযোগের ভিত্তিতে মামলা শুরু হয়। মৃত্যুর কয়েক দিন আগে নিজেদের অভিযোগের স্বপক্ষে বেশ কিছু তথ্য দিয়েছিলেন বার্নেট। যদিও বোয়িং সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

বার্নেট জানিয়েছিলেন, ২০১০ সালে নর্থ চার্লসটনে দূরপাল্লার ৭৮৭ ড্রিমলাইনারের কারখানায় কোয়ালিটি ম্যানেজার হিসেবে কাজ করতেন তিনি। সেই সময়েই কর্মীরা ত্রুটিপূর্ণ যন্ত্রাংশগুলি অন্যান্য যন্ত্রাংশের সঙ্গে মিশিয়ে ফেলেন। তার আর সমাধান হয়নি। উল্টে জেনেশুনেই সেই সমস্ত যন্ত্রাংশ বিমানে ব্যবহার করা হয়। বার্নেটের আরও দাবি, এর ফলে আপৎকালীন অবস্থায় অক্সিজেন ব্যবস্থা বিঘ্নিত হতে পারত। তার অর্থ যাত্রীদের কেবিনে পর্যাপ্ত অক্সিজেন না পৌঁছনো। বিমান পরীক্ষার সময়েও সমস্যা ধরা পড়ে। পদস্থ অফিসারদের সে কথা জানিয়েও কোনও লাভ হয়নি বলে দাবি করেন বার্নেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boeing USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE