Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Reserve bank of India

রাজন মত বদলাবেন, কটাক্ষ মন্ত্রীর

সম্প্রতি রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন বলেছেন, ভারতের ভাগ্য ভাল থাকলে পরের বছর ৫% আর্থিক বৃদ্ধি দেখবে।

আগামী বছর যদি দেশ ৫% বৃদ্ধিও দেখে, তা হলে সেটা সৌভাগ্যের বিষয় হবে।

আগামী বছর যদি দেশ ৫% বৃদ্ধিও দেখে, তা হলে সেটা সৌভাগ্যের বিষয় হবে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৭:২৩
Share: Save:

সম্প্রতি রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন বলেছেন, ভারতের ভাগ্য ভাল থাকলে পরের বছর ৫% আর্থিক বৃদ্ধি দেখবে। শুক্রবার এই বক্তব্যের প্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র শেখাওয়াত কিছুটা কটাক্ষের সুরে বলেন, দ্রুত ভারতীয় অর্থনীতি নিয়ে নিজের মত বদলাবেন রাজন।

গত বুধবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে ‘ভারত জোড়ো যাত্রা’-এ যোগ দিয়েছিলেন রাজন। যাত্রায় হাঁটার সময়েই তিনি বলেন, আগামী বছর দেশের অর্থনীতির পক্ষে কঠিন হতে পারে। গোটা বিশ্বে নেমে আসা আর্থিক মন্দা এসে ধাক্কা দেবে ভারতকে। তিনি বলেন, এখানে এক দিকে সুদ চড়েছে। অন্য দিকে, রফতানি শ্লথ হচ্ছে। উপরন্তু মূল্যবৃদ্ধির সমস্যাআর্থিক বৃদ্ধিতে বিরূপ প্রভাব ফেলছে। তার পরেই তাঁর মন্তব্য, আগামী বছর যদি দেশ ৫% বৃদ্ধিও দেখে, তা হলে সেটা সৌভাগ্যের বিষয় হবে।

শেখাওয়াত এই বক্তব্যই খণ্ডন করে বলেছেন, আরবিআই থেকে বিশ্ব ব্যাঙ্ক-সহ গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠানগুলির পরের বছরের বৃদ্ধিরপূর্বাভাস ৭%-৮%। শুধুমাত্র রাজনই ব্যাখ্যা দিতে পারবেন ২০২৩ সালেদেশের অর্থনীতি নিয়ে তাঁর এই হতাশাজনক দৃষ্টিভঙ্গির কারণ কী। তাঁর কটাক্ষ, ‘‘মনে করাতে চাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন স্বনির্ভর মানুষ ও ছোট উদ্যোগপতিদের সাহায্য করতে মুদ্রা প্রকল্পের ঘোষণা করেছিলেন, তখন রাজনের পূর্বাভাস ছিল মুদ্রা ব্যাঙ্কগুলিতে সর্বাধিক অনুৎপাদক সম্পদ (ঋণ শোধ না হওয়ায়) বাড়াবে এ প্রকল্পটি ভেঙে পড়বে। আমার মনে হয় ওঁর নিজের মত পুনর্বিবেচনা করা উচিত এবং একই ভাবে তিনি তিন-চার বছরের ভারতীয় অর্থনীতি সম্পর্কেও তাঁর পর্যবেক্ষণ বদলাবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India Raghuram Rajan Fiscal deficit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE