Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FSDC

দাবিহীন জমার দ্রুত মীমাংসার নির্দেশ

আর্থিক বিষয়ক সচিব অজয় শেঠ জানান, গত ফেব্রুয়ারি পর্যন্ত ১০.২৪ কোটি দাবিহীন ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রায় ৩৫,০০০ কোটি টাকার আমানত রিজ়ার্ভ ব্যাঙ্কের কাছে জমা দিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি।

Nirmala Sitharaman.

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।\ ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৮:২১
Share: Save:

দাবিহীন অবস্থায় পড়ে থাকা ব্যাঙ্ক আমানত, শেয়ার, মিউচুয়াল ফান্ড, ডিভিডেন্ড এবং বিমার দ্রুত মীমাংসার জন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রকগুলিকে নির্দেশ দিল কেন্দ্রের উচ্চ ক্ষমতাসম্পন্ন ফিনান্সিয়াল স্টেবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট কাউন্সিল (এফএসডিসি)।

সোমবার দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে কমিটির বৈঠক হয়েছে। পরে আর্থিক বিষয়ক সচিব অজয় শেঠ জানান, গত ফেব্রুয়ারি পর্যন্ত ১০.২৪ কোটি দাবিহীন ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রায় ৩৫,০০০ কোটি টাকার আমানত রিজ়ার্ভ ব্যাঙ্কের কাছে জমা দিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। নিয়ম অনুযায়ী, ১০ বছর কোনও অ্যাকাউন্টে লেনদেন না হলে তার আমানত রিজ়ার্ভ ব্যাঙ্ককে জমা দিতে হয়। এ বার সেই টাকা আমানতকারীদের হাতে ফিরিয়ে দেওয়ার ব্যাপারে জোর দিতে বলা হল শীর্ষ ব্যাঙ্ককে। বিশেষ করে যেখানে নমিনির নাম রয়েছে। আর সেই পদক্ষেপ করতে বলা হয়েছে সময় বেঁধে। যে ক্ষেত্রে নমিনির নাম নেই, সেখানেও প্রয়োজনীয় ব্যবস্থা তৈরির ব্যাপারে আলোচনা হয়েছে। এর পাশাপাশি শেয়ার, মিউচুয়াল ফান্ড, ডিভিডেন্ড এবং বিমার ক্ষেত্রে একই দায়িত্ব দেওয়া হয়েছে সংশ্লিষ্ট নিয়ন্ত্রকগুলিকে। উল্লেখ্য, এই সমস্ত ক্ষেত্রে লগ্নিকারীদের টাকা সাত বছর পর্যন্ত দাবিহীন অবস্থায় পড়ে থাকলে তা কেন্দ্রের ইনভেস্টর্স এডুকেশন অ্যান্ড প্রোটেকশন ফান্ডে চলে যায়। লগ্নিকারীকে নির্দিষ্ট নথি পেশ করে দাবি জানাতে হয়।

শেঠ জানান, বাজেটের প্রস্তাবগুলিকে কার্যকর করার জন্য প্রয়োজনীয় আইন সংশোধন নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। জোর দেওয়া হয়েছে সাইবার নিরাপত্তায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman Banks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE