Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fuel Price

ATF Price: দু’মাসে পর পর পাঁচ বার বাড়ল দাম, কলকাতায় লক্ষ টাকার কাছে বিমানের জ্বালানি

অর্থ মন্ত্রকের দাবি, ওমিক্রনের দাপট সত্ত্বেও এত কর সংগ্রহ প্রমাণ করে শিল্প-বাণিজ্যের মূল ক্ষেত্রগুলি ঘুরে দাঁড়াচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ০৬:৩২
Share: Save:

করোনাকালে যাত্রীর অভাব এবং বিধিনিষেধের জাঁতাকলে কার্যত মুখ থুবড়ে পড়েছে বিমান শিল্পের ব্যবসা। ভারতও এর ব্যতিক্রম নয়। তার উপরে খাঁড়ার ঘা হয়ে নামল জ্বালানি এটিএফের দাম। মঙ্গলবার তা আরও বেড়ে উচ্চতার নতুন রেকর্ড গড়েছে। মাত্র দু’মাসে পাঁচ বার দাম বৃদ্ধির জেরে কলকাতায় এক কিলোলিটার এটিএফ এই প্রথম এক লক্ষের আরও কাছে পৌঁছে হয়েছে ৯৭,৮৯৯.৫৮ টাকা। সংশ্লিষ্ট মহলের ধারণা এক লক্ষ টাকা পেরিয়ে যাওয়া এখন সময়ের অপেক্ষা।

এ মাসে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারও (এলপিজি) বেড়ে হয়েছে ২০৯৫ টাকা। ফলে ১১৬ দিন ধরে স্থির পেট্রল-ডিজ়েলের দাম নিয়ে উদ্বেগের পারদ চড়ছে। পাঁচ রাজ্যে ভোট মিটলে তা কোথায় পৌঁছতে পারে, সর্বত্র সেই জল্পনা। সেই আশঙ্কা প্রকাশ করে এ দিন মোদী সরকারকে ফের আক্রমণ করেছে কংগ্রেস। তাদের হুঁশিয়ারি, ভোটের পরে দাম বাড়তে শুরু করলে রাস্তায় নেমে বিক্ষোভ-প্রতিবাদ চালাবে তারা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ব্যারেলে ১০০ ডলার পেরিয়েছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা সূত্রের দাবি, তাই এটিএফের দাম না-বাড়িয়ে উপায় নেই। কিন্তু জ্বালানির খরচে নাভিশ্বাস উঠছে বিমান সংস্থাগুলির। সুরাহার আশায় কেন্দ্রের কাছে এটিএফে উৎপাদন শুল্ক (১১%) কমানোর দাবি জানিয়েছে একাংশ।

বাণিজ্যিক সিলিন্ডার এবং দুধের দাম নিয়ে কেন্দ্রকে একহাত নিয়ে এ দিন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর টুইট, ‘‘ফের এলপিজির দাম বাড়িয়ে মোদী সরকার স্পষ্ট করল, সাধারণ মানুষের যন্ত্রণায় তাদের কিছু যায়-আসে না। আজ এলপিজি, কাল পেট্রল-ডিজ়েল।’’ কংগ্রেস নেত্রী অলকা লাম্বার তোপ, এই সরকারের বৃদ্ধির দাবি পুরোটাই কাগজে-কলমে। মার্চের প্রথম দিনে শিশু এবং মহিলাদের ঝাঁকুনি দিয়েছে লিটার পিছু দুধের ২ টাকা দাম বৃদ্ধি। তিনি বলেন, ‘‘আশঙ্কা, ভোট মিটলেই গৃহস্থের রান্নার গ্যাসের দাম ২৭ টাকা বাড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fuel Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE