Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Google Play Store

প্লে স্টোর থেকে ১০টি অ্যাপ মুছে ফেলল গুগ্‌ল

প্রতিযোগিতা কমিশন এর আগে গুগ্‌লের ১৫%-৩০% পর্যন্ত ওই মাসুল কাঠামো বাতিলের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু এ সংক্রান্ত মামলায় মাসুল আরোপ করা এবং তা না দিলে অ্যাপ সরানো নিয়ে সুপ্রিম কোর্ট-সহ দু’টি আদালতের সম্মতি পায় গুগ্‌ল।

An image of Playstore

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৯:৫৫
Share: Save:

পরিষেবা মাসুল না মেটানো ভারতীয় অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরাতে শুরু করল গুগ্‌ল। মোট ১০টি অ্যাপকে সেখান থেকে সরিয়েছে আমেরিকার তথ্যপ্রযুক্তি সংস্থাটি। যা নিয়ে গুগ্‌লের বিরুদ্ধে তোপ দেগেছে ভারতীয় স্টার্ট-আপ মহল। যদিও সংস্থার দাবি, ওই মাসুল তাদের অ্যান্ড্রয়েড ব্যবস্থা ও প্লে স্টোরের সহায়ক পরিবেশ গড়তে সাহায্য করে। কিন্তু অনেকগুলি প্রতিষ্ঠিত সংস্থা ওই প্ল্যাটফর্ম বা মঞ্চ থেকে উপকৃত হলেও মাসুল দেয়নি।

প্রতিযোগিতা কমিশন এর আগে গুগ্‌লের ১৫%-৩০% পর্যন্ত ওই মাসুল কাঠামো বাতিলের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু এ সংক্রান্ত মামলায় মাসুল আরোপ করা এবং তা না দিলে অ্যাপ সরানো নিয়ে সুপ্রিম কোর্ট-সহ দু’টি আদালতের সম্মতি পায় গুগ্‌ল। কিন্তু তারা ১১%-২৬% মাসুল চাপানোর পরে তা বন্ধ করাতে উদ্যোগী হয় কিছু ভারতীয় স্টার্ট-আপ সংস্থা। তাদের দাবি, একচেটিয়া আধিপত্যের সুযোগে অ্যাপ ব্যবহারের টাকা মেটানোর ক্ষেত্রে শুধুমাত্র নিজেদের পদ্ধতিই মানতে সংস্থাগুলিকে বাধ্য করে গুগ্‌ল।

গুগ্‌ল আজ সরিয়ে দেওয়া অ্যাপগুলির নাম প্রকাশ না করলেও এদের মধ্যে শাদি, ম্যাট্রিমনি ডট কম, ভারত ম্যাট্রিমনি, অডিয়ো অ্যাপ কুকু এফএম ও দু’একটি ডেটিং অ্যাপ রয়েছে বলে খবর। ভারত ম্যাট্রিমনির প্রতিষ্ঠাতা মুরুগাভেল জানকীরামনের দাবি, এটি ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে দেশের ‘কালো দিন’। কুকু এফএমের সহ-প্রতিষ্ঠাতা বিনোদ কুমার মীনার বক্তব্য, গুগ‌্‌ল একচেটিয়া আধিপত্যের সুযোগ নিচ্ছে। এক্স-এ ডিজিটাল কাঠামোর অংশ হিসেবে সকলের জন্য একটি অ্যাপ বা প্লে স্টোর তৈরির পক্ষেও সওয়াল করেছেন ইনফো এজের প্রতিষ্ঠাতা সঞ্জীব বিখচান্দানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Play Store Apps Google
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE