Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fuel Price: তেলে শুল্কের সিংহভাগ তারাই নেয়, মানল কেন্দ্র

তেলের মূল দাম অনেক কম থাকলেও, মোদী সরকারের আমলে চড়া শুল্ক বৃদ্ধির জেরে সাধারণ মানুষ তার সুবিধা পান না। পাম্পে দর হয় কার্যত লাগামহীন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ নভেম্বর ২০২১ ০৭:৫২


প্রতীকী ছবি।

গত সাত বছরে, এমনকি করোনাকালেও তেলে বিপুল হারে উৎপাদন শুল্ক বাড়িয়েছে মোদী সরকার। যার সিংহভাগই তারা নিজের পকেটে পুরে রাজ্যগুলিকে বঞ্চিত করেছে বলে অভিযোগ বিরোধীদের। সোমবার সংসদের শীতকালীন অধিবেশন শুরুর দিনে খোদ কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরীর লিখিত জবাব উঠে আসা তথ্যে স্পষ্ট হল, অভিযোগ ঠিক। বিরোধী-সহ সংশ্লিষ্ট মহলের দাবি, শুল্ক খাতে বেশির ভাগ টাকা যে নয়াদিল্লিই তোলে, তা কার্যত সরকারি ভাবে স্বীকার করে নেওয়া হল।

তেলের মূল দাম অনেক কম থাকলেও, মোদী সরকারের আমলে চড়া শুল্ক বৃদ্ধির জেরে সাধারণ মানুষ তার সুবিধা পান না। পাম্পে দর হয় কার্যত লাগামহীন। এর উপরে বিশ্ব বাজারে অশোধিত তেলের দর বাড়ায় একটা সময় ভারতের বেশির ভাগ জায়গাতেই পেট্রল-ডিজ়েলের দাম এ বছর ১০০ টাকা পেরিয়ে গিয়েছিল। প্রবল চাপের মুখে এবং উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা ভোটের মুখে দাঁড়িয়ে এ মাসের গোড়ায় পেট্রলে লিটার পিছু ৫ টাকা এবং ডিজ়েলে ১০ টাকা উৎপাদন শুল্ক কমায় কেন্দ্র। সেই সঙ্গে ভ্যাট কমানোর জন্য চাপ দিতে থাকে রাজ্যগুলিকে। তার পরেই বিরোধীরা অভিযোগ তোলে, উৎপাদন শুল্কের যে ভাগ কেন্দ্র নেয় তা এখনও অনেক চড়া। এমন ভাবে তার ভাগ করা হয়েছে, যাতে রাজ্য কম পায় আর কেন্দ্রের কোষাগারে বেশির ভাগটা।

Advertisement



এ দিন তৃণমূল সাংসদ মালা রায় সংসদে তেলে কেন্দ্রীয় শুল্কের মোট পরিমাণ, তার ভাগ (মূল শুল্ক বা বেসিক এক্সাইজ় ডিউটি, রাস্তা ও পরিকাঠামো এবং কৃষিতে সেস) কত এবং শুল্কের কত পরিমাণ কেন্দ্র ও রাজ্যের মধ্যে ভাগাভাগি হয়, তা জানতে চেয়েছিলেন। জবাব মিলেছে, পেট্রল ও ডিজ়েলের লিটার পিছু শুল্ক এখন যথাক্রমে ২৭.৯০ এবং ২১.৮০ টাকা। এর মধ্যে যথাক্রমে ১.৪০ ও ১.৮০ টাকা হল মূল উৎপাদন শুল্ক। সেই টাকাই রাজ্যের সঙ্গে ভাগাভাগি করা হয়।

তৃণমূলের আর এক সাংসদ দেব (দীপক অধিকারী)-এর প্রশ্ন ছিল, গত পাঁচ বছরে উৎপাদন শুল্ক খাতে কত টাকা আদায় হয়েছে এবং তার কতটা রাজ্যগুলির সঙ্গে ভাগ করা হয়েছে? পঙ্কজ জানান, ২০১৬ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত শুল্ক বাবদ আয় হয়েছে মোট ১১.৭৪ লক্ষ কোটি টাকা। অর্থ কমিশনের সুপারিশ মতো রাজ্যকে প্রতি মাসে তাদের ভাগ দেওয়া হয়।

সরকারি সূত্রের হিসাব, ২০১৪ সালে যখন পেট্রলে কেন্দ্রীয় শুল্ক ৯.৪৮ টাকা ছিল, রাজ্য পেত ৩.০৩ টাকা। অথচ এ মাসে শুল্ক কমার আগে কেন্দ্রের কর যখন ৩২.৯০ টাকা ছিল, রাজ্য পেত ০.৫৭ টাকা। অন্য দিকে ডিজ়েলে ২০১৪ সালে কেন্দ্রীয় শুল্কের (৩.৫৭ টাকা) মধ্যে রাজ্য পেত ১.১৪ টাকা। কিছু দিন আগে যখন ডিজ়েলে কেন্দ্রের শুল্ক ৩১.৮০ টাকা, রাজ্য পাচ্ছিল ০.৭৪ টাকা।

আরও পড়ুন

Advertisement