Advertisement
২১ জুলাই ২০২৪
Crude Oil Price

ছাঁটাই তেলের মুনাফা কর

সংস্থাকে সুরাহা দিতে যখন তেলের মুনাফায় কর কমাচ্ছে কেন্দ্র, তখন বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে সাধারণের জ্বালানির দাম কমছে না কেন?

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ০৮:১২
Share: Save:

তেল সংস্থাগুলির তেল উৎপাদন ও রফতানিতে বাড়তি লগ্নি ছাড়াই পড়ে পাওয়া মুনাফায় কর (উইন্ডফল ট্যাক্স) কমাল কেন্দ্র। সরকার জানিয়েছে, রাষ্ট্রায়ত্ত ওএনজিসি-সহ যে সব সংস্থা ভারতে অশোধিত তেল উৎপাদন করে, তাদের ক্ষেত্রে প্রতি টনে ওই কর ৫২০০ টাকা থেকে কমে হয়েছে ৩২৫০ টাকা। তবে পেট্রল, ডিজ়েল এবং বিমান জ্বালানির (এটিএফ) রফতানির ক্ষেত্রে তা আগের মতোই শূন্য থাকছে। বিশ্ব বাজারে তেলের দাম কমার জেরেই এই সিদ্ধান্ত বলে ইঙ্গিত সংশ্লিষ্ট মহলের। শনিবার থেকে নতুন কর কার্যকর হয়েছে।

এর পরেই প্রশ্ন উঠছে, সংস্থাকে সুরাহা দিতে যখন তেলের মুনাফায় কর কমাচ্ছে কেন্দ্র, তখন বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে সাধারণের জ্বালানির দাম কমছে না কেন? গত সপ্তাহে অশোধিত তেল ব্রেন্ট ক্রুড যখন ব্যারেলে ৭৭ ডলার এবং ডব্লিউটিআই ৭২ ডলারে নেমেছিল, তখন মানুষকে সুরাহা দিতে তেলের দাম কমানোর দাবি উঠলেও তা হয়নি। বিরোধীদের বরাবরের অভিযোগ, বিশ্ব বাজারে দাম চড়লে দেশে জ্বালানি যত দ্রুত দামি হয়, উল্টোটা হলে তেমন সস্তা হয় না।

তবে অন্য অংশের মতে, অশোধিত তেল ফের ব্যারেলে ৮২ ডলারে পৌঁছেছে। যার প্রভাব আগামী দিনে দেশে তেলের দামে দেখা যেতে পারে। সে ক্ষেত্রে এখনই তা কমানোর সুযোগ কম তেল সংস্থাগুলির সামনে। উল্লেখ্য, ২০২২ সালের জুলাইয়ে প্রথম উইন্ডফল ট্যাক্স চাপিয়েছিল ভারত। বাড়তি লগ্নি ছাড়াই বাজারের পরিস্থিতির (যখন চাহিদা-জোগানের ভারসাম্যের অভাবে অস্বাভাবিক ভাবে বাড়ে তেলের দর) সুবিধা পেয়ে তেল সংস্থাগুলি বাড়তি লাভ করলে তাতে এই কর চাপানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crude Oil Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE