Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

সুদ ঘিরে উদ্বেগ এনআরআই বন্ডে

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৩ ফেব্রুয়ারি ২০২০ ০৩:২০
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

দ্বিতীয় মোদী সরকারের প্রথম বাজেটে বিদেশে সরকারি গ্যারান্টিযুক্ত বন্ড ছেড়ে ডলারে ঋণ নেওয়ার কথা ঘোষণা হয়েছিল। সঙ্ঘ পরিবারের আপত্তি ও অর্থনীতিবিদদের আশঙ্কা— ঘরে-বাইরে প্রশ্নের মুখে সেই পরিকল্পনা হিমঘরে চলে যায়। এ বার বাজেটে অনাবাসী ভারতীয়দের জন্য কিছু সরকারি গ্যারান্টিযুক্ত বন্ডের দরজা খুলে দেওয়ার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে এর ফলে সরকারি ঋণপত্র বা গভর্নমেন্ট সিকিউরিটিজে সুদের হার বেড়ে যেতে পারে বলে অর্থ মন্ত্রকে আশঙ্কা রয়েছে।

আর্থিক বিষয়ক সচিব অতনু চক্রবর্তী বলেন, ‘‘বিদেশ থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা একেবারে বাতিল করে দেওয়া হয়নি। কিন্তু এই মুহূর্তে আমাদের লক্ষ্য বন্ডের বাজারে অনাবাসী ভারতীয়দের যোগদান বাড়ানো।’’ ভবিষ্যতে ভারতের বন্ড আন্তর্জাতিক বন্ড সূচকে ঢুকে পড়ার এটি প্রথম ধাপ বলেও মানছেন আমলারা। বাজেটে ঘোষণা করা হয়েছে, কর্পোরেট বন্ডে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির লগ্নির ঊর্ধ্বসীমা ৯% থেকে বাড়িয়ে ১৫% করা হবে। লগ্নিকারীদের আস্থা বাড়ানোর জন্য সংসদে নতুন বিলও আনা হবে। ভারত-ইটিএফের সাফল্যে ভর করে সরকারি ঋণপত্র সম্বলিত নতুন ডেট এটিএফ নিয়ে আসা হবে।

অর্থ মন্ত্রকের যুক্তি, এর ফলে বন্ডের বাজারে লগ্নিকারীর সংখ্যা বাড়বে। রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির ধার করে টাকা তোলা সহজ হবে। খুচরো লগ্নিকারীদের পাশাপাশি পেনশন তহবিল ও দীর্ঘ মেয়াদে লগ্নিকারীরাও আকর্ষিত হবে। মোদী সরকার আগামী পাঁচ বছরে পরিকাঠামোয় ১০০ লক্ষ কোটি টাকা লগ্নির ঘোষণা করেছে। তার অনেকটাই আসবে পরিকাঠামো ক্ষেত্রের সংস্থারগুলির বন্ডের মাধ্যমে। তার জন্য পরিকাঠামো ক্ষেত্রে ২০২৪-এর আগে সমস্ত লগ্নিতে ডিভিডেন্ড, সুদ ও মূলধনী লাভের আয়ে ১০০ শতাংশ কর ছাড় ঘোষণা করেছে।

Advertisement

প্রস্তাব

• কিছু সরকারি গ্যারান্টিযুক্ত বন্ডে অনাবাসীদের লগ্নির সুযোগ।
• কর্পোরেট বন্ডে বিদেশি লগ্নিকারী সংস্থার লগ্নির ঊর্ধ্বসীমা বেড়ে ১৫%।
• অর্থ মন্ত্রকের আশা, বন্ডের বাজারে লগ্নি বাড়বে। পুঁজি সংগ্রহে সুবিধা হবে রাষ্ট্রায়ত্ত সংস্থারও।

আরও পড়ুন

Advertisement