• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সৌর বিদ্যুৎ প্রকল্পে অনুমোদন 

Solar Power Project
ছবি: সংগৃহীত

Advertisement

পূর্ব ভারতের বৃহত্তম সৌর বিদ্যুৎ প্রকল্পে অনুমোদন দিল রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে অর্থমন্ত্রী অমিত মিত্র জানান, পূর্ব মেদিনীপুরের দাদনপাত্রবারে ৫৬২ একর জমিতে প্রকল্পটি গড়ে উঠবে। বিদ্যুৎ উৎপাদন হবে ১২৫ মেগাওয়াট। তার পরে তা সরাসরি গ্রিডে চলে যাবে। অতিরিক্ত চাহিদা মেটাতে ওই বিদ্যুৎ সাহায্য করবে বলে সরকারের ধারণা। প্রকল্পের জন্য জার্মানির কেএফডব্লিউ ব্যাঙ্ক থেকে ৬০০ কোটি টাকার মেয়াদি ঋণ নিচ্ছে রাজ্য। সরকার নিজে ঢালবে ১৫০ কোটি টাকা। রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম দরপত্র ডেকে নির্মাতা সংস্থা বাছাই করবে। 

অমিতবাবু বলেন, ‘‘রাজ্যের সিদ্ধান্ত বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তনের ইঙ্গিতবাহী। বিশ্বে অচিরাচরিত শক্তির উৎপাদন ঘিরে যখন আগ্রহ বাড়ছে, তখন পশ্চিমবঙ্গ ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বাস্তবায়িত করে দেখাচ্ছে।’’ 

দিঘায় গত ক্ষুদ্র শিল্প সম্মেলনে প্রকল্পটির প্রস্তাব এসেছিল রাজ্যের কাছে। জার্মানির ব্যাঙ্কটির প্রতিনিধি মুখ্যমন্ত্রীর সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী জানান, সেই প্রস্তাবই এ দিন অনুমোদন পেল। প্রকল্পের জন্য চিহ্নিত রাজ্য সরকারের হাতে থাকা ১০০০ একরের লবনাক্ত ওই জমিটি পড়েই ছিল এত দিন। এর মধ্যে ৫৬২ একরের জন্য কোস্টাল রেগুলেশন জোন ছাড়পত্র রয়েছে রাজ্যের হাতে। বাকি জমির ছাড়পত্রের জন্য রাজ্য উদ্যোগী হচ্ছে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন