Advertisement
০৯ ডিসেম্বর ২০২৩

জিএসটি বৈঠকে রফাসূত্র অধরাই

পণ্য-পরিষেবা কর এপ্রিল থেকে চালু করা নিয়ে বৃহস্পতিবারের বৈঠকে সমাধানসূত্র মিলল না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বে অমিত মিত্র সমেত বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে জিএসটি পরিষদের দু’দিনের বৈঠক শুরু হয় আজ।

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ০২:০০
Share: Save:

পণ্য-পরিষেবা কর এপ্রিল থেকে চালু করা নিয়ে বৃহস্পতিবারের বৈঠকে সমাধানসূত্র মিলল না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বে অমিত মিত্র সমেত বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে জিএসটি পরিষদের দু’দিনের বৈঠক শুরু হয় আজ। জেটলির দাবি, কেন্দ্রীয় জিএসটি আইন নিয়ে ‘সাধারণ ভাবে ঐকমত্য’ গড়ে উঠেছে পরিষদে। তবে নতুন জমানায় করদাতাদের উপর কেন্দ্র-রাজ্যের নিয়ন্ত্রণ নিয়ে মতৈক্য অধরাই।

আগামী কালের বৈঠকে যে রফাসূত্র মিলবে, তেমন আশা করছেন না পশ্চিমবঙ্গ, কেরল, উত্তরপ্রদেশের মতো রাজ্যের অর্থমন্ত্রীরা। আন্তঃ-রাজ্য জিএসটি নিয়েও কেন্দ্র সবটাই একতরফা ভাবে নিজের নিয়ন্ত্রণে রাখতে চাইছে বলে অভিযোগ। সে ক্ষেত্রে আলোচনা গড়াবে জানুয়ারিতেও। যার জেরে সেপ্টেম্বরের আগে জিএসটি চালু করা যাবে না বলেই মনে করছেন সংশ্লিষ্ট অর্থমন্ত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE