Advertisement
১৬ জুলাই ২০২৪
PM Narendra Modi

তৃতীয় মোদী জমানার প্রথম জিএসটি বৈঠক

গত বছর জুলাই এবং অগস্টের জিএসটি বৈঠকে ক্যাসিনো, ঘোড়দৌড়ের পাশাপাশি অনলাইন গেমিংয়ের পুরো বাজির উপরেও ২৮% জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ০৮:০২
Share: Save:

দীর্ঘ আট মাস পরে আগামী ২২ তারিখ ফের বসছে জিএসটি পরিষদের বৈঠক। তৃতীয় দফার মোদী সরকারের আমলে প্রথম জিএসটি বৈঠক এটি। সভাপতিত্ব করবেন দ্বিতীয় বার অর্থমন্ত্রীর দায়িত্বে আসা নির্মলা সীতারামন। আলোচ্য বিষয় এখনও প্রকাশিত হয়নি। তবে সূত্রের খবর, সেখানে অনলাইন গেমিংয়ের উপরে বসা ২৮% জিএসটির হার পর্যালোচনা করা হতে পারে। আলোচনায় থাকতে পারে কর কাঠামো পুনর্বিন্যাসের প্রস্তাবও।

এ দিকে, বৈঠকের দিন সামনে আসতেই দাবি-দাওয়া জানাতে শুরু করেছে শিল্পমহল। বৃহস্পতিবার বণিকসভা সিআইআইয়ের সভাপতি সঞ্জীব পুরীর বার্তা, পেট্রোপণ্য, বিদ্যুৎ এবং জমি-বাড়িকে অবিলম্বে জিএসটির আওতায় নিয়ে আসা উচিত। কর কাঠামো পুনর্বিন্যাস করে তিনটি হারে সীমাবদ্ধ করা এবং সেই হার কমানোর দাবিও জানান তিনি।

গত বছর জুলাই এবং অগস্টের জিএসটি বৈঠকে ক্যাসিনো, ঘোড়দৌড়ের পাশাপাশি অনলাইন গেমিংয়ের পুরো বাজির উপরেও ২৮% জিএসটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তা কার্যকর হয় গত অক্টোবরে। তবে তীব্র আপত্তি তুলেছিল গেমিং সংস্থাগুলি। দাবি করেছিল, তাদের পরিষেবাকে জুয়া খেলা বা বেটিং-এর সঙ্গে এক করে দেখা ঠিক নয়। এটি সম্ভাবনাময় একটি বিনোদনমূলক শিল্প। কিন্তু সব থেকে উঁচু হারে জিএসটি বসায় তারা মার খাবে এবং সংস্থাগুলি ব্যবসা চালানো ও প্রসারের উৎসাহ হারাবে। তাদের সংগঠন এটাও জানায়, বাজির টাকা সংস্থাগুলির আয় নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi BJP GST
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE