Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied

ব্যবসা

মার্সিডিজ থেকে টয়োটা, এই কনসেপ্ট কারগুলি দেখলে চোখ জুড়িয়ে যাবে

নিজস্ব প্রতিবেদন
২৬ অক্টোবর ২০১৮ ১৪:২৯
‘কনসেপ্ট কার’ হল সেই সমস্ত গাড়ি, যেগুলি আধুনিকতম স্টাইল এবং প্রযুক্তির সাহায্যে নির্মাণ করা হয়। এই গাড়িগুলি বিভিন্ন আন্তর্জাতিক মোটর শো-য় প্রদর্শিত হয়। ক্রেতাদের মতামত জানার জন্য এই কনসেপ্ট কারগুলি প্রদর্শন করা হয়ে থাকে যেগুলি হয়তো সাধারণ মানুষের ব্যবহারের জন্য আর নাও তৈরি করা হতে পারে।

‘কনসেপ্ট কার’ ব্যাপারটি খুব একটা নতুন নয়। কয়েক বছর ধরেই এই কনসেপ্টটি সাফল্যের সঙ্গেই চলছে। ২০১৮ সালও এর ব্যাতিক্রম নয়। এই বছরেই বিভিন্ন গাড়ি প্রস্তুতকারকরা বেশ কয়েকটি ‘কনসেপ্ট কার’ প্রকাশ্যে এনেছে। তাদের মধ্যে সেরা কয়েকটি কনসেপ্ট কার হল-
Advertisement
মার্সিডিজ মেব্যাক ভিশন ৬ ক্যাব্রিওলেট: সেটি হল, মার্সিডিজের ক্যাব্রিওলেট মডেলটি তাদের কুপ মডেলটির থেকেও আরও এক কাঠি উপরে। গাড়িটি দেখলে মনে হবে রাস্তায় কোনও ক্রুজ চলছে। এর বাইরেটা যেমন আকর্ষণীয়, তেমনই সুন্দর এর ভিতরটি। মার্সিডিজের এই মডেলটি দেখলে আপনি অবশ্যই চমকে যাবেন।

টয়োটা জি আর এইচভি: টয়োটার এই স্পোর্টস গাড়িটি টয়োটা ৮৬ মডেলের উপরই ভিত্তি করে তৈরি হয়েছে। এই গাড়িটিতে আছে ‘সিক্স স্পিড ম্যানুয়াল মোড’। এছাড়াও এতে স্ট্যান্ডার্ড অটোমেটিক ট্রান্সমিশন মোড আছে।
Advertisement
মাজদা আরএক্স ভিশন: একটি স্পোর্টস গাড়ি যে কতটা উন্নতমানের হতে পারে, মাজদার এই আরএক্স ভিশন না দেখলে কল্পনাও করা যাবে না। গাড়িটি অসম্ভব সুন্দর। যে কেউই এই গাড়িটি দেখলে প্রেমে পড়ে যাবে।

পিনিনফারিনা এইচকে জিটি: এই কনসেপ্ট কারটি জিটি গাড়িকে একটি অন্য মাত্রায় পৌঁছে দিয়েছে। এই মডেলটি ব্যাটারিতে চলে। এটি তৈরি করেছে হংকংয়ের একটি সংস্থা। এর সেরাআকর্ষণ, এই গাড়ির দরজাগুলি উপরদিকে খোলে। তাই এই মডেলটি দেখলে যে কারও মনে এই প্রশ্নটিই জাগবে যে, এটি কনসেপ্ট কার থেকে হাতের নাগালে কবে আসবে।

জিপ ৪ স্পিড: এই কনসেপ্ট কারটি ভীষণ হালকা। এই গাড়িটিতে কোনও ছাদ নেই। আর এই গাড়িটির বাইরের কাঠামোটি কার্বন দিয়ে তৈরি হয়েছে। গাড়িটির চাকাগুলিও ভীষণ শক্তপোক্ত। তাই এক কথায় বলাই যায় যে, এই জিপটি অনবদ্য।

বুইক আভিস্তা: যারা আগে থেকেই ধরে নিয়েছিলেন যে, বুইক আর হয়ত কোনও দিনই কোনও চমৎকার মডেল বের করবে না, তাদের জন্য একটি ভাল খবর যে, বুইক আভিস্তা নামক একটি কনসেপ্ট কার এনেছে। ফোর সিটার, দুই দরজার এই গাড়িটি বেশির ভাগ ইন্টিরিয়ার থ্রি-ডি প্রিন্টেড।