Advertisement
১১ মে ২০২৪
Supreme Court

২০১৬ সাল থেকে আদানির কোনও সংস্থায় তদন্ত হয়নি! হলফনামা দিয়ে সুপ্রিম কোর্টে জানাল সেবি

জানুয়ারিতে আমেরিকার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ এক রিপোর্টে দাবি করে, হিসাবের খাতায় গরমিল করে এবং বেআইনি ভাবে গত এক দশক ধরে শেয়ারের দাম বাড়িয়ে চলেছে আদানি গোষ্ঠীর সংস্থাগুলি।

have not probed any Adani Company since 2016, SEBI tells Supreme Court

২০১৬ সাল থেকে আদানির কোনও সংস্থায় তদন্ত হয়নি! সুপ্রিম কোর্টে জানাল সেবি। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৫:০৬
Share: Save:

২০১৬ সালে শিল্পপতি গৌতম আদানির মালিকানাধীন কোনও সংস্থায় তদন্ত করা হয়নি। সোমবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে এ কথাই জানাল শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবি। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশের আগেই সেবি আদানি গোষ্ঠীর সংস্থাগুলির ‘কারচুপি’ নিয়ে তদন্ত করছে— কিছু মামলাকারীর তরফে আদালতে এমনটাই জানানো হয়েছিল। সেই অভিযোগকে উড়িয়ে দিয়ে সেবির তরফে জানানো হল যে, তারা আদৌ ২০১৬ সাল থেকে এই বিষয়ে তদন্ত শুরু করেনি।

সোমবার শীর্ষ আদালতে একটি হলফনামা দাখিল করে সেবির তরফে বলা হয়েছে, শেয়ার বাজারের কারচুপি সংক্রান্ত তদন্তে তাদের আরও কিছুটা সময় লাগবে। তবে এই বিষয়ে সেবিকে অতিরিক্ত সময় দেওয়া হবে কি না, তা ঠিক করবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

গত শুক্রবারই এই মামলার শুনানিতে সেবি-র তরফে সুপ্রিম কোর্টে জানানো হয়, তদন্তে তাদের আরও ৬ মাস লাগবে। তবে শীর্ষ আদালত জানিয়ে দেয়, ৬ মাস সময় দেওয়া সম্ভব নয়। প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচারপতি জেবি পরদিওয়ালা এবং বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চের তরফে বলা হয়, “তদন্তের জন্য অনন্তকাল সময় নিতে পারে না সেবি। আমরা অগস্টের মাঝামাঝি সময়ে মামলাটি নথিভুক্ত করব। তখনই তদন্ত রিপোর্ট প্রকাশ করতে হবে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ হিসাবে পরিচিত গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো এবং কর ফাঁকি-সহ বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ এনেছে আমেরিকান লগ্নি গবেষণা সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’। আদানি সঙ্কটের ফল খতিয়ে দেখার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করার প্রস্তাব দিল সুপ্রিম কোর্ট। সেই কমিটিতে শেয়ার বাজার সংক্রান্ত বিশেষজ্ঞেরা ছাড়াও এক জন বিচারপতিকে রাখার প্রস্তাব দিয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

গত জানুয়ারিতে আমেরিকার শেয়ার বাজার বিশ্লেষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ এক রিপোর্টে দাবি করে, হিসাবের খাতায় গরমিল করে এবং বেআইনি ভাবে গত এক দশক ধরে শেয়ারের দাম বাড়িয়ে চলেছে আদানি গোষ্ঠীর সংস্থাগুলি। এই রিপোর্টের পরেই সংস্থাগুলির শেয়ারে ধস নামে। গোটা বিষয়টি নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সুর চড়ায় বিরোধীরা। যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্তের দাবিও তোলা হয়। যদিও এখনও পর্যন্ত তা মঞ্জুর হয়নি। তবে গত ২ মার্চ অবসরপ্রাপ্ত বিচারপতি এ এম সাপ্রের নেতৃত্বে ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটি তৈরি করে সেবিকে তদন্ত করতে বলে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Hindenburg Report Adani Group Sebi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE