Advertisement
০২ মে ২০২৪
HDFC Bank

বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কগুলির তালিকায় স্থান পেতে চলেছে ভারতীয় ব্যাঙ্ক

১ জুলাই থেকে জুড়ে যেতে চলেছে দুই সংস্থা। নতুন যে সংস্থা তৈরি হবে তার সম্পদের পরিমাণ দাঁড়াবে প্রায় এক লক্ষ ৪১ হাজার কোটি টাকা।

HDFC Bank

এইচডিএফসি ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৫:০৩
Share: Save:

প্রথম ভারতীয় ব্যাঙ্ক হিসাবে বিশ্বের সবচেয়ে মূল্যবান বাঙ্কগুলির তালিকায় জায়গা পেতে চলেছে এইচডিএফসি ব্যাঙ্ক। ১ জুলাই থেকে জুড়ে যেতে চলেছে এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড এবং হাউজ়িং ডেভেলপমেন্ট ফিন্যান্স কর্পোরেশন, এর পরই এই সংস্থা বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কের তালিকায় চতুর্থ স্থানে জায়গা পাবে।

ব্লুমবার্গের তথ্য মতে, এই সংযুক্তির ফলে তাদের সম্পদের পরিমাণ দাঁড়াবে প্রায় এক লক্ষ ৪১ হাজার কোটি টাকা। এইচডিএফসির আগে তখন থাকবে জেপি মর্গ্যান চেজ়, আইসিবিসি, ব্যাঙ্ক অফ আমরিকা। ভারতীয় ব্যাঙ্ক হিসাবে এই স্থান পাওয়া নিঃসন্দেহে কৃতিত্বের। শুধু তাই নয়, দুই সংস্থার সংযুক্তির ফলে যে নতুন সংস্থা তা ৮,৩০০টি শাখা থেকে প্রায় ১২ কোটি গ্রাহককে পরিষেবা দেবে। বিশ্বের সর্বোচ্চ মূল্যবান ব্যাঙ্কগুলির তালিকায় এইচডিএসি ব্যাঙ্ক পিছনে ফেলে দিতে চলেছে চিনের দুই সংস্থা এগ্রিকালচারাল ব্যাঙ্ক এবং কনস্ট্রাকশন ব্যাঙ্ককে।

এইচডিএফসি ব্যাঙ্কের এই সংযুক্তিকরণ বিনিয়োগকারী জন্য অনেকাংশে তাৎপর্যপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, বর্তমান গ্রাহকেরা এইচডিএফসি ব্যাঙ্কের প্রতি আরও বেশি করে ভরসা করতে পারবেন যা নতুন গ্রাহক টানতেও কার্যকরী হবে। শেয়ার বাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগের নতুন দিশা হয়ে উঠতে পারে নয়া এইচডিএফসি ব্যাঙ্ক। এই ইঙ্গিত অবশ্য মিলেছে শুক্রবারেই। সকাল থেকেই সবুজের ঘরে এইচডিএফসি ব্যাঙ্ক, এইচডিএফসি এএমসি এবং এইচডিএফসির বাজারদর। এর মধ্যে এইচডিএফসি এএমসির বাজারদর বৃদ্ধি পেয়েছে প্রায় ১২ শতাংশ যা নিফটি নেক্সট ৫০ সেক্টরের সংস্থাগুলির মধ্যে সর্বোচ্চ। বিশেষজ্ঞদের মতে এই সংযুক্তির ফলে আগামী কিছু ঊর্ধ্বমুখী থাকবে এই সংস্থাগুলির বাজারদর। ১ জুলাই সংযুক্তির পর ৩ জুলাই আবার খুলবে শেয়ার বাজার, তার আগে বিনিয়োগরকারীদের জন্য রয়েছে লক্ষীলাভের সুযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HDFC Bank HDFC Banking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE