• নিজস্ব প্রতিবেদন 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আকাশছোঁয়া ব্যাঙ্ক জালিয়াতি করোনাকালেও

fraud
প্রতীকী ছবি।

নীরব মোদী কাণ্ডে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) ক্ষতির অঙ্কে যোগ হয়েছিল প্রায় ১২,০০০ কোটি টাকা। তোলপাড় হয়েছিল সারা দেশ। জল গড়িয়েছিল রাজনৈতিক তরজা পর্যন্ত। কিন্তু তার পরেও যে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি জালিয়াতি বিশেষ আটকাতে পারছে না, তা স্পষ্ট হল রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া হিসেবে। তথ্যের অধিকার আইনে করা এক প্রশ্নের জবাবে শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, গত এপ্রিল-জুন ত্রৈমাসিকে ২৮৬৭টি জালিয়াতির ঘটনা ঘটেছে ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে। যার মোট অঙ্ক ১৯,৯৬৪ কোটি টাকা। 

রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুসারে, এপ্রিল-জুনে সব চেয়ে বেশি জালিয়াতি হয়েছে স্টেট ব্যাঙ্কে, ২০২৫টি। টাকার অঙ্কে প্রায় ২৩২৫.৮৮ কোটি। তবে আর্থিক হিসেবের নিরিখে সবচেয়ে বেশি চোট খেয়েছে ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ৪৭টি জালিয়াতির ঘটনায় মার গিয়েছে ৫১২৪.৮৭ কোটি টাকা।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ব্যাঙ্কিং শিল্পের সাম্প্রতিক তথ্য বলছে, বিভিন্ন শিল্পে ব্যবসা স্তিমিত হওয়ার সঙ্গে সঙ্গে ঋণ বৃদ্ধির হারও কমেছে। আর করোনা সংক্রমণের সময়ে ব্যাঙ্কের লেনদেন-সহ ব্যবসায়িক কাজকর্মও গতি হারায়। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের হিসেব থেকে পরিষ্কার, জালিয়াতির বিরাম ছিল না সেই সময়েও। এই প্রেক্ষিতে রবিবার রাজ্যসভায় তৃণমূল সাংসদ শান্তনু সেনের এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, তিন বছরে সিবিআই যত মামলা রুজু করেছে তার বড় অংশই ব্যাঙ্ক জালিয়াতির। ২০১৮ সাল থেকে তারা মোট ১৬৪৫টি তদন্ত হাতে নিয়েছে। এর ৫১২টি ব্যাঙ্ক জালিয়াতির। ২৬৯টির মামলা প্রক্রিয়া শুরু হয়েছে। সংশ্লিষ্ট মহলের অনেকে বলছেন, পিএনবি-সহ বিভিন্ন ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা নিয়ে যতই তোলপাড় হোক না-কেন, কলসির ছিদ্র এখনও মেরামত করা যায়নি। তাই সেই সুযোগে গলে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বিপুল অঙ্কের পুঁজি।

খতিয়ান

ব্যাঙ্ক                            প্রতারণা (কোটি টাকা)

স্টেট ব্যাঙ্ক                            ২৩২৫.৮৮

ব্যাঙ্ক অব ইন্ডিয়া                   ৫১২৪.৮৭ 

কানাড়া ব্যাঙ্ক                         ৩৮৮৫.২৬

ব্যাঙ্ক অব বরোদা                    ২৮৪২.৯৪ 

ইন্ডিয়ান ব্যাঙ্ক                          ১৪৬৯.৭৯

ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক        ১২০৭.৬৫ 

ব্যাঙ্ক অব মহারাষ্ট্র                    ১১৪০.৩৭

ইউকো ব্যাঙ্ক                             ৮৩১.৩৫ 

সেন্ট্রাল ব্যাঙ্ক                            ৬৫৫.৮৪ 

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক               ২৭০.৬৫

পঞ্জাব অ্যান্ড সিন্দ ব্যাঙ্ক            ১৬৩.৩ 

ইউনিয়ন ব্যাঙ্ক                            ৪৬.৫২ 

(এপ্রিল-জুনে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে জালিয়াতির হিসেব রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুযায়ী) সূত্র: পিটিআই

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন