Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Narendra Modi

পর্যটক টানতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

সম্প্রতি সংসদে পর্যটনমন্ত্রী জি কৃষ্ণ রেড্ডি জানিয়েছেন ২০২২ সালে ভারতে ৮৫.৯ লক্ষ বিদেশি পর্যটক এসেছিলেন। করোনার আগে ২০১৯ সালে ছিল ৩.১৪ কোটি।

pm narendra modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৩
Share: Save:

করোনার পরে পর্যটন শিল্প ধীরে ধীরে মাথা তুললেও, ভারতে আসা বিদেশি পর্যটকদের সংখ্যা এখনও অতিমারির আগের সময়ের চেয়ে কম। এই অবস্থায় দেশে বাইরের থেকে পর্যটক টেনে আনতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপ দাবি করল আইএটিও। তাঁকে
লেখা চিঠিতে সদস্যদের জন্য আরও উৎসাহ ভাতার আর্জিও জানিয়েছে ভারতে আসা বিদেশি পর্যটকদের ভ্রমণ ব্যবসায় যুক্ত শিল্পের সংগঠনটি।

সম্প্রতি সংসদে পর্যটনমন্ত্রী জি কৃষ্ণ রেড্ডি জানিয়েছেন ২০২২ সালে ভারতে ৮৫.৯ লক্ষ বিদেশি পর্যটক এসেছিলেন। করোনার আগে ২০১৯ সালে ছিল ৩.১৪ কোটি। আইএটিও-র
প্রেসিডেন্ট রাজীব মেহরার দাবি, অতিমারিতে পর্যটক কমা মানা যায়। কিন্তু এখন সব স্বাভাবিক থাকলেও বিদেশি পর্যটক আসা ২০১৯ সালের থেকেও কম। যা ভারতের প্রাকৃতিক সৌন্দর্য ও ইতিহাসের প্রেক্ষিতে মানা যায় না। এই কারণেই বিদেশি পর্যটক বাড়াতে একাধিক পদক্ষেপের দাবি জানানো হয়েছে প্রধানমন্ত্রীর কাছে।

রাজীবের বক্তব্য, পাঁচ বছর বা পর্যটক ২০১৯-২০ সালের মাত্রায় পৌঁছনো পর্যন্ত এই শিল্পের সঙ্গে যুক্ত সংস্থাগুলির আয়ের উপরে ৫% করে আর্থিক সাহায্য দেওয়া হোক। যা সংস্থাগুলিকে বিদেশি বিপণনে ব্যবহার করতে হবে। তা ছাড়া বিদেশি সংস্থাগুলির সঙ্গে আলোচনার জন্য ভারতীয় দূতাবাস ও কনসুলেটগুলিতে পর্যটন মন্ত্রকের কর্তাদের প্রশিক্ষণ দেওয়া, অন্তত এক বছর আগে থেকে পর্যটনের প্রসারে মন্ত্রকের পরিকল্পনা ও বরাদ্দ ঘোষণা করা, বিদেশ থেকে আসা পর্যটকদের জন্য প্রচারে জোর দেওয়া এবং জাতীয় পর্যটন পর্ষদ গড়ার দাবিও জানিয়েছে আইএটিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE