×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

চন্দার বিরুদ্ধে মামলা

সংবাদ সংস্থা
মুম্বই১৪ জানুয়ারি ২০২০ ০৩:২০
চন্দা কোছর

চন্দা কোছর

চন্দা কোছরের বিরুদ্ধে বম্বে হাইকোর্টে মামলা করল আইসিআইসিআই ব্যাঙ্ক। সেখানে ব্যাঙ্কের এমডি-সিইও থাকাকালীন তাঁকে দেওয়া বোনাসের সুবিধা ফেরতের দাবি জানিয়েছে তারা। সেই সঙ্গে চন্দার করা মামলা খারিজেরও আর্জি জানানো হয়েছে।

আইসিআইসিআই ব্যাঙ্কের দাবি, চন্দা ইচ্ছে করে নিজের স্বার্থের জন্য নিয়ম ভেঙেছেন। এতে ব্যাঙ্ক ও তাদের শেয়ারহোল্ডারদের বিড়ম্বনার মুখে পড়তে হয়েছে। নষ্ট হয়েছে ব্যাঙ্কের ভাবমূর্তিও। এই কারণেই ২০০৬ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত দেওয়া বোনাসের টাকা ফেরতের দাবি করেছে তারা। উল্লেখ্য, ২০১৬ সালের ৮ ডিসেম্বর ব্যাঙ্কের সঙ্গে চন্দার করা চুক্তি অনুসারে, নিয়ম ভাঙা বা দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগে ব্যাঙ্ক চাইলে তাঁকে সুবিধা হিসেবে দেওয়া টাকা ফেরত নিতে পারে। তা চেয়েই এই মামলা।

চন্দার বিরুদ্ধে অভিযোগ, স্বামী দীপক কোছরের সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়ার বদলে ভিডিয়োকন গোষ্ঠীকে ৩২৫০ কোটি টাকা ঋণ মঞ্জুর করেন তিনি। অভিযোগ সামনে আসার পরে ব্যাঙ্ক থেকে পদত্যাগ করেন কোছর। গত ৩০ নভেম্বর করা মামলায় তাঁর দাবি, তিনি পদত্যাগ করার পরে ব্যাঙ্ক তাঁকে ছাঁটাই করেছে, যা নিয়মবিরুদ্ধ। আর্জিতে সেই মামলা খারিজের দাবিও করেছে ব্যাঙ্কটি।

Advertisement
Advertisement