Advertisement
০১ মে ২০২৪
International Monetary Fund

মারাত্মক মন্দা আসতে পারে বিশ্ব অর্থনীতিতে! ২০২৩ সালের জন্য সতর্কবার্তা আইএমএফের

অতিমারি পরবর্তী সময় থেকেই মন্দার চাপে রয়েছে বিশ্ব অর্থনীতি। কিন্তু এই মন্দার অভিঘাত কতটা দীর্ঘস্থায়ী হতে পারে তা নিয়ে মতভেদ রয়েছে অর্থনীতিবিদদের মধ্যে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২৩:৩৩
Share: Save:

শুধু ভারত নয়, গোটা বিশ্বের অর্থনীতিতেই আসতে চলেছে মন্দার অভিঘাত। মঙ্গলবার ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ) তেমনই পূর্বাভাস দিয়ে বলেছে, ‘২০২৩ সালে একটি মারাত্মক মন্দার মুখোমুখি হতে পারে বিশ্ব অর্থনীতি।’

অতিমারি পরবর্তী সময় থেকেই মন্দার চাপে রয়েছে বিশ্ব অর্থনীতি। কিন্তু এই মন্দার অভিঘাত কতটা দীর্ঘস্থায়ী হতে পারে তা নিয়ে মতভেদ রয়েছে অর্থনীতিবিদদের মধ্যে। এই পরিস্থিতিতে আগামী অর্থবর্ষে কোন খাতে বইবে বিশ্বের আর্থিক বৃদ্ধির হার, মঙ্গলবার তার আভাস দিয়েছে আইএমএফ। তাতে বলা হয়েছে, ২০২১ সালে ৬ শতাংশ বৃদ্ধি ২০২২-এ ৩.২ শতাংশে নামতে পারে। ২০২৩-এ তা আরও নেমে দাঁড়াতে পারে ২.৭!

২০০১ সালের পর বিশ্ব অর্থনীতি সবচেয়ে বড় মন্দার মুখোমুখি হতে চলেছে বলেও ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, মন্দার ধাক্কায় ন্যুব্জ আর্থিক বৃদ্ধির হারের এই শ্লথগতি আরও কয়েক বছর বজায় থাকতে পারে। বিশ্ব অর্থনীতির তিন চালিকাশক্তি— আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এবং চিনে এই মন্দার ধাক্কা প্রবল ভাবে পড়তে পারে বলে জানিয়েছে আইএমএফ। তবে আশার কথা একটাই, বিশ্ব অর্থনীতির নিরিখে তুলনামূলক ভাবে কম ক্ষতিগ্রস্ত হবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

International Monetary Fund GDP Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE