Advertisement
১৯ জুন ২০২৪
Gold And Silver

কিছু সোনা, রুপোয় বাড়ল আমদানি শুল্ক

অর্থ মন্ত্রক জানিয়েছে, ১০% মূল আমদানি শুল্ক তো ছিলই। তার বাইরে বসছে আরও ৫% কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস। ফলে ওই সব পণ্যের মোট আমদানি শুল্ক ১০% থেকে বেড়ে হচ্ছে ১৫%।

An image of Gold and Silver

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৮:৪৩
Share: Save:

বাজেটের আগে কিছু ধরনের সোনা, রুপো এবং দামি ধাতুর তৈরি কয়েনের মোট আমদানি শুল্ক বাড়াল কেন্দ্র। অর্থ মন্ত্রক জানিয়েছে, ১০% মূল আমদানি শুল্ক তো ছিলই। তার বাইরে বসছে আরও ৫% কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস। ফলে ওই সব পণ্যের মোট আমদানি শুল্ক ১০% থেকে বেড়ে হচ্ছে ১৫%। সেই সঙ্গে দামি ধাতুর কিছু অনুঘটকের ক্ষেত্রেও ৪.৩৫% হারে এই সেস বসানো হয়েছে। এখন পাকা সোনার উপরে ১৫% আমদানি শুল্ক বসে। তার সঙ্গে পাল্লা দিয়েই সোনার গয়নার বিভিন্ন অংশের ক্ষেত্রে (গয়না জুড়তে ব্যবহৃত পিন, হুকের মতো নানা অংশ) শুল্ক বাড়ানো হল।

গয়না শিল্পের দাবি, এই সিদ্ধান্তে পুরো বিষয়টি আরও স্বচ্ছতা আসবে। একে স্বাগত জানিয়েছে জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের সেক্রেটারি সমর দে বলেন, এর ফলে গয়নার দামে তেমন হেরফের হবে না। বরং শিল্পের ভাল হবে। একই মত ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি দীনেশ কাবরার। তিনি বলেন, ‘‘এক শ্রেণির আমদানিকারী ওই সব অংশ আমদানি করে সেগুলিকে পাকা সোনায় বদলে বিক্রি করছিল। এত দিন এতে ১০% এবং পাকা সোনায় ১৫% শুল্ক বসত। ফলে তার সুযোগ নিত তারা। তা বন্ধের জন্যই এই সিদ্ধান্ত বলে ধারণা।’’

উল্লেখ্য, ইতিমধ্যেই অন্তর্বর্তী বাজেটে সোনা, কাটা ও পালিশ করার হিরের উপরে আমদানি শুল্ক কমানো-সহ একাধিক সুবিধা দাবি করেছে সংশ্লিষ্ট শিল্পের রফতানিকারীদের সংগঠন জিজেইপিসি। তাদের বক্তব্য, বিশ্ব বাজারে ভারতের স্বর্ণ শিল্পকে প্রতিযোগিতায় এগোতে তা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Import Duty gold and silver gold Silver
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE