Advertisement
১৪ জুন ২০২৪

ভারতকে ফের শুল্ক-হুমকি ট্রাম্পের

জানুয়ারিতে ট্রাম্প অভিযোগ করেছিলেন, মার্কিন হুইস্কিতে চড়া কর বসায় ভারত।

জানুয়ারিতে ট্রাম্প অভিযোগ করেছিলেন, মার্কিন হুইস্কিতে চড়া কর বসায় ভারত। ছবি: রয়টার্স।

জানুয়ারিতে ট্রাম্প অভিযোগ করেছিলেন, মার্কিন হুইস্কিতে চড়া কর বসায় ভারত। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ০২:৪৭
Share: Save:

সন্ত্রাসবাদের মোকাবিলায় সহযোগিতার কথা বললেও, বাণিজ্য যুদ্ধে ভারতের বিরুদ্ধে সুর নরম করতে নারাজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে কারণে প্রায় পাঁচ সপ্তাহের ব্যবধানে ফের চড়া শুল্ক নিয়ে ভারতকে একহাত নিলেন তিনি। হুমকি দিলেন এ দেশের পণ্যে পাল্টা কর বসানোর।

জানুয়ারিতে ট্রাম্প অভিযোগ করেছিলেন, মার্কিন হুইস্কিতে চড়া কর বসায় ভারত। আর শনিবার ভারতীয় সময় গভীর রাতে মেরিল্যান্ডে রাজনৈতিক সম্মেলনের মঞ্চে সমর্থকদের সামনে চড়া শুল্কের উদাহরণ দিতে গিয়ে ফের টেনে আনলেন এ দেশে হার্লে ডেভিডসন বাইকে বেশি করের কথা। তিনি বলেন, ‘‘ভারতে শুল্কের হার অত্যন্ত চড়া। ওরা (ভারত) আমাদের উপরে অনেক কর বসায়।’’ জানালেন, তিনি চান সমান হারে ভারতীয় পণ্যে শুল্ক বসাতে। তা না হলে অন্তত কিছু কর যেন চাপে, তা নিশ্চিত করতে।

চিনের সঙ্গে পুরোদস্তুর বাণিজ্য যুদ্ধের মধ্যেই ভারতকে ‘শুল্কের রাজা’ তকমা দিয়েছিলেন ট্রাম্প। আর এ বার তাঁর দাবি, আমেরিকা থেকে ভারতে বাইক রফতানি করলে ১০০% কর চাপে। অথচ তাঁরা ভারতীয় পণ্যে কোনও কর বসান না। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ১০০% না হলেও, তিনি চান যেন ২৫% কর বসে। কিন্তু তা নিয়ে মার্কিন সেনেটের আপত্তি রয়েছে বলে তার সদস্যদের দিকেও তোপ দেগেছেন ট্রাম্প।

অনেকের মতে, সন্ত্রাসবাদ প্রশ্নে ট্রাম্প ভারতের পাশে দাঁড়িয়েছেন ঠিকই। কিন্তু শনিবার মূলত তিনি নিজের সমর্থকদের জন্যই কথা বলেছেন। তাই তাঁরা যে যে বিষয় পছন্দ করেন, সেগুলিই উঠে এসেছে প্রেসিডেন্টের গলায়। যার মধ্যে রয়েছে মার্কিন পণ্যে চড়া শুল্কের বিষয়টি। বিশেষজ্ঞদের মতে, ট্রাম্প নিজেও সে কথা জানেন। কারণ বক্তৃতায় তিনি বলেছেন, সম্মেলনে উপস্থিত সকলের সমর্থন এবং সাহায্য চান। তাঁদের জন্যই এই ২৫% শুল্ক বসানোর প্রস্তাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE