Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

সময়ে ঋণ শোধ করুক শিল্প, বার্তা অমিতাভের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ মে ২০১৮ ০২:৩৪

ব্যাঙ্ক থেকে টাকা নিয়ে শিল্প গড়লে তা ঠিক সময়ে শোধ করতে হবে। না হলে হারাতে হতে পারে ব্যবসার সাম্রাজ্য। বৃহস্পতিবার বণিকসভা আইসিসি-র মঞ্চ থেকে নীরব মোদীর প্রসঙ্গ টেনে শিল্প মহলকে এই বার্তা দিলেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত।

ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদ বাড়ছে। বিপুল ঋণ নিয়ে তা শোধ না করে ফেরার অনেক তাবড় ব্যবসায়ী। ঋণ খেলাপের চল দেশের আর্থিক অবস্থার ভিত দুর্বল করেছে বলে অভিযোগ। আবার সামান্য ঋণ খেলাপ করলেই ব্যবস্থা নেওয়া নিয়েও ক্ষোভ রয়েছে শিল্প মহলের একাংশে। এ দিন আইসিসি-র সভায় সে প্রসঙ্গে অমিতাভ স্পষ্ট জানান, ঋণ নিয়ে তা শোধ না করার দিন শেষ। তাঁর দাবি, দেউলিয়া আইন সরকারি ব্যবস্থার সুযোগ নিয়ে পুঁজি তৈরির পথ বন্ধ করবে।

কান্ত বলেন, ‘‘ঋণ নিয়ে শোধ না করলে ব্যবসা হারাবেন। একের পর এক সংস্থা এনসিএলটি-তে যাচ্ছে। তাই ঋণ নিলে তা শোধ করুন।’’ তাঁর দাবি, ঋণ শোধ না করায় ব্যাঙ্কের অনুৎপাদক সম্পদ বাড়ছে। দায় আসছে কেন্দ্রের উপরও। তিনি বলেন, ‘‘নীরব কাণ্ডের মতো ঘটনা ঘটলে সরকার কী করে চুপ থাকতে পারে?’’ তাই গোটা ব্যবস্থায় শৃঙ্খলা আনতে কেন্দ্র তৎপর বলে দাবি কান্তের।

Advertisement

দেশের আর্থিক উন্নয়নের সার্বিক পরিকল্পনা তৈরি করছে নীতি আয়োগ। তিনটি পর্যায়ে তা ভাগ করা হয়েছে। তিন বছরের ‘অ্যাকশন প্ল্যান’ ইতিমধ্যেই প্রকাশিত। কান্ত জানান, তৈরি হচ্ছে ১৫ বছরের ‘ভিশন ডকুমেন্ট’। ২০২২ সালের উন্নয়ন কর্মসূচি তৈরি হবে জুনে।

আরও পড়ুন

Advertisement