Advertisement
২০ এপ্রিল ২০২৪
GDP

GDP: সরকারকে ‘স্বস্তি’ দিল পরিকাঠামোও

জুলাইয়ে আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন বৃদ্ধির পরিসংখ্যান। মঙ্গলবার বাণিজ্য ও শিল্প মন্ত্রক জানিয়েছে, ওই মাসে তা বেড়েছে ৯.৪% হারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ০৬:০০
Share: Save:

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধির হার প্রত্যাশিত ভাবেই ২০% ছাড়িয়েছে। এক বছর আগের বিপুল সঙ্কোচনের ভিতের নিরিখে হলেও এই নিয়ে যে কেন্দ্র অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রচার তুঙ্গে তুলবে, তার লক্ষণ স্পষ্ট হয়েছে ইতিমধ্যেই। একই দিনে কেন্দ্রের সেই প্রচারের হাত আরও শক্ত করল জুলাইয়ে আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন বৃদ্ধির পরিসংখ্যান। মঙ্গলবার বাণিজ্য ও শিল্প মন্ত্রক জানিয়েছে, ওই মাসে তা বেড়েছে ৯.৪% হারে। মূলত কয়লা, প্রাকৃতিক গ্যাস, ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুতের ভাল উৎপাদনের উপর নির্ভর করে। বস্তুত, মঙ্গলবার সন্ধ্যাতেই কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন আর্থিক বৃদ্ধি নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেছেন, অর্থনীতি যে ইংরেজি ‘ভি’ বর্ণের মতো ঘুরে দাঁড়াচ্ছে, সে ব্যাপারে পূর্বাভাস দিয়েছিল কেন্দ্র। তার বাস্তবতা এই পরিসংখ্যানেই স্পষ্ট হয়েছে।

সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞেরা মনে করিয়ে দিচ্ছেন, দেশব্যাপী লকডাউনের জেরে গত বছরের জুলাইয়ে আটটি পরিকাঠামো ক্ষেত্র ৭.৬% সঙ্কুচিত হয়েছিল। সেই নিরিখেই এ বারের পরিসংখ্যানকে এতটা বড় দেখাচ্ছে। ঠিক একই কারণে এপ্রিল-জুলাইয়ে এই সমস্ত ক্ষেত্রের সামগ্রিক উৎপাদন বৃদ্ধির হার দাঁড়িয়েছে ২১.২%। যা গত বছর ১৯.৮% সঙ্কুচিত হয়েছিল।

কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী, জুলাইয়ে কয়লা, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারজাত পণ্য, ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুৎ ক্ষেত্রের উৎপাদন বৃদ্ধির হার ছিল যথাক্রমে ১৮.৭%, ১৯.৯%, ৬.৭%, ৯.৩%, ২১.৮% এবং ৯%। তবে অশোধিত তেলের উৎপাদন ৩.২% কমেছে। সারের উৎপাদন বেড়েছে ০.৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GDP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE