Advertisement
২০ এপ্রিল ২০২৪
Funds

ছোট-মাঝারি ফান্ডে ঝুঁকি কমাতে উদ্যোগ

সংশ্লিষ্ট মহলের মতে, স্মল এবং মিড ক্যাপ সংস্থার শেয়ার দর কী হারে বেড়েছে, তা ওই সব সংস্থার শেয়ার সূচকের দিকে তাকালেই বোঝা যাবে। কিছু ক্ষেত্রে তাদের বৃদ্ধি হার মানিয়েছে সেনসেক্সকেও।

An image of savings

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৯:০১
Share: Save:

মিউচুয়াল ফান্ডের হাত ধরে স্মল ক্যাপ এবং মিড ক্যাপ সংস্থার শেয়ারে লগ্নি অস্বাভাবিক গতিতে বাড়তে থাকায় উদ্বিগ্ন সেবি। তাই ওই সব সংস্থায় বিনিয়োগে রাশ টানতে এবং তাদের সঙ্গে যুক্ত সমস্ত ধরনের ফান্ড ও প্রকল্পের ঝুঁকিও মাপতে উদ্যোগী হয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রকটি। এই লক্ষ্যে ইতিমধ্যেই কিছু পদক্ষেপ করতে ফান্ড সংস্থাগুলির সংগঠন অ্যাম্ফির মাধ্যমে নির্দেশ দিয়েছে তারা।

সেবি বলেছে, ওই সমস্ত সংস্থায় লগ্নিতে রাশ টানার পরিকল্পনা ঠিক করতে হবে ফান্ড সংস্থাগুলির অছি পরিষদকে। স্মল-মিড-লার্জ ক্যাপ সংস্থাগুলিকে নিয়ে তৈরি ফান্ডের ক্ষেত্রে তহবিল কোন শ্রেণির সংস্থায় কী হারে লগ্নি করা হবে, তার অনুপাত ঢেলে সাজাতেও (পোর্টফোলিয়ো রিব্যালান্সিং) বলেছে সেবি। ফান্ড থেকে লগ্নিকারীরা টাকা তুলতে চাইলে, তা মেটানোর প্রক্রিয়া যাতে মসৃণ হয়, সেটাও নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, যে সব সংস্থার বাজারে ছাড়া শেয়ারের মোট মূল্য ৫০০০ কোটি টাকা পর্যন্ত তাদেরই বলা হয় স্মল ক্যাপ সংস্থা। মার্কেট ক্যাপ ৫০০০-২০,০০০ কোটি টাকার মধ্যে হলে তারা হল মিড ক্যাপ সংস্থা। আর তার থেকে বেশি হলে বড় সংস্থা।

সংশ্লিষ্ট মহলের মতে, স্মল এবং মিড ক্যাপ সংস্থার শেয়ার দর কী হারে বেড়েছে, তা ওই সব সংস্থার শেয়ার সূচকের দিকে তাকালেই বোঝা যাবে। কিছু ক্ষেত্রে তাদের বৃদ্ধি হার মানিয়েছে সেনসেক্সকেও। গত এক বছরের (২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে ২০২৪-এর ২৮ ফেব্রুয়ারি) মধ্যে স্মল ক্যাপ সংস্থার সূচক বেড়েছে ১৭,৬৫৭ পয়েন্ট, মিড ক্যাপের ১৪,৮৬২ পয়েন্ট। সেখানে ওই সময়ে সেনসেক্স এগিয়েছে ১৩,৩৪২ পয়েন্ট।

এর সঙ্গে পাল্লা দিয়ে গত প্রায় এক বছর ধরে ছোট-মাঝারি সংস্থায় লগ্নি বেড়েছে ঝড়ের গতিতে। কিন্তু কোনও কারণে লগ্নিকারীরা ওই সব প্রকল্প থেকে টাকা তুলে নিতে শুরু করলে তা মেটাতে ফান্ড সংস্থাগুলির হাতে নগদের জোগান যথেষ্ট আছে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে বিভিন্ন মহলে। কোনও কারণে তারা টাকা ফেরাতে না পারলে শুধু ফান্ডই নয়, শেয়ার বাজারেও তার প্রভাব পড়বে বলে আশঙ্কা করছে সেবি।

এই পরিস্থিতিতে সাধারণ লগ্নিকারীদের সতর্ক করছেন বাজার বিশেষজ্ঞেরা। তাঁদেরই এক জন আশিস নন্দী বলেন, ‘‘স্মল ও মিড ক্যাপ সংস্থাগুলি ভবিষ্যতে ভাল আর্থিক ফল করবে, এটা ধরে নিয়েই তাতে টাকা ঢালছেন অনেকে। কিন্তু বহু সংস্থাই এখনও লাভের মুখ দেখেনি। অর্থাৎ ভবিষ্যতে আর্থিক দিক দিয়ে সংস্থাগুলি কতটা মজবুত জমির উপরে দাঁড়াতে পারবে, তা আজানা। তাই সেগুলিতে লগ্নি করতে হলে তাদের সম্পর্কে ভাল করে খোঁজ নেওয়া এবং তথ্য বিশ্লেষণ করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Funds Mutual Fund
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE