• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইন্টেলের লগ্নি জিয়োয়

Mukesh Ambani
—ফাইল চিত্র।

সম্প্রতি মুকেশ অম্বানী ঘোষণা করেছেন, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের নিট ধার শূন্যে নেমেছে। মার্চ পর্যন্ত যা ছিল প্রায় ১.৬ লক্ষ কোটি টাকা। তা সত্ত্বেও জিয়ো প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে পুঁজি জোগাড়ের দৌড় যে তিনি শেষ করেননি, সেটা বোঝা গেল শুক্রবার। রিলায়্যান্স জানাল, এ বার তাদের ওই টেলিকম ও ডিজিটাল সংস্থাটিতে পুঁজি ঢেলেছে ইন্টেল ক্যাপিটাল। বিশ্বের অন্যতম বৃহৎ চিপ তৈরির সংস্থা ইন্টেল কর্পোরেশনের লগ্নিকারী শাখা। প্রায় ১৮৯৪ কোটি টাকায় কিনেছে ০.৩৯% অংশীদারি। যার হাত ধরে ১১টি সংস্থার থেকে মাত্র মাস আড়াইয়ের মধ্যে মুকেশের সংগ্রহ দাঁড়াল ১.১৭ লক্ষ কোটিরও বেশি। 

তবে সংশ্লিষ্ট মহলের মতে, তেল ব্যবসায় বিপুল ক্ষতির পরে ধার ছাঁটতে যেমন দেরি করতে চাননি মুকেশ, তেমনই প্রতিটি সংস্থার সঙ্গে হাত মিলিয়েছেন ভবিষ্যতে ব্যবসা বৃদ্ধির সুযোগ মেপে। যার প্রতিফলন ইন্টেলের সঙ্গে জোটেও। ৫জি, কৃত্রিম মেধা ও ক্লাউড কম্পিউটিংয়ের মতো প্রযুক্তিকে পাখির চোখ করে লগ্নি করে ইন্টেল ক্যাপিটাল। বৃদ্ধির লক্ষ্যে উদ্ভাবন ও লগ্নির জন্য ঠিক যে জায়গাগুলোকে বাজি করছে জিয়ো।

ভারতীর উদ্যোগ: ব্রিটিশ সরকারের সঙ্গে জোট বেঁধে দেউলিয়া হয়ে যাওয়া স্যাটেলাইট প্রযুক্তি সংস্থা ওয়ানওয়েব কিনেছে ভারতী গোষ্ঠীর ভারতী গ্লোবাল। শুক্রবার ব্রিটেনের শিল্প সচিব অলোক শর্মা জানান, ব্রিটিশ সরকার ও ভারতী গ্লোবাল, উভয়ে ৫০ কোটি ডলার করে লগ্নি করবে।  

মাসুল বৃদ্ধির জল্পনা: ভারতের টেলি পরিষেবার বাজারে ফের মাসুল বৃদ্ধির সম্ভাবনা উস্কে দিল মূল্যায়ন সংস্থা ইক্রা। তাদের দাবি, টেলিকম শিল্পকে ব্যবসা টিকিয়ে রাখতে ও নতুন লগ্নি করতে হলে, তাদের গ্রাহক পিছু আয় কিছু দিনের মধ্যে ২০০ টাকায় নিয়ে যেতে হবে। যা এখন অনেক কম।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন