Advertisement
০৩ মে ২০২৪
Christine Lagarde

রেকর্ড হারে সুদ বাড়ল ইউরোপে

আগামী দিনেও সুদ বৃদ্ধির ধারা বহাল রাখা হবে। ফলে ধাক্কা খেতে পারে অর্থনীতি। যে কথা এর আগে বলেছিল আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ।

ইসিবি-র প্রধান ক্রিস্টিন ল্যাগার্দে

ইসিবি-র প্রধান ক্রিস্টিন ল্যাগার্দে ফাইল ছবি

সংবাদ সংস্থা
ফ্র্যাঙ্কফুর্ট শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:০০
Share: Save:

৮ সেপ্টেম্বর: মূল্যবৃদ্ধি যুঝতে রেকর্ড হারে সুদ বাড়াল ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ক (ইসিবি)। যে ১৯টি দেশ ইউরো ব্যবহার করে, তাদের ক্ষেত্রে ১৯৯৯ সালে মুদ্রাটি চালুর পরে কখনও এ বারের মতো ৭৫ বেসিস পয়েন্ট হারে সুদ বাড়েনি। সেই সঙ্গে ইসিবি-র প্রধান ক্রিস্টিন ল্যাগার্দের হুঁশিয়ারি, আগামী দিনেও সুদ বৃদ্ধির ধারা বহাল রাখা হবে। ফলে ধাক্কা খেতে পারে অর্থনীতি। যে কথা এর আগে বলেছিল আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ। বিশেষজ্ঞদের মতে, এর জেরে ইউরোপে মন্দার আশঙ্কাও থাকছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে অগস্টে ইউরোপীয় অঞ্চলের মূল্যবৃদ্ধি হয়েছে ৯.১%। কারখানা, বিদ্যুৎ উৎপাদন, ঘর গরম রাখার জন্য জরুরি প্রাকৃতিক গ্যাসের খরচ বেড়েছে ১০ গুণেরও বেশি। এই অবস্থায় ১১ বছর পরে গত জুলাইয়ে প্রথম সুদ বাড়ানোর পথে হেঁটেছিল ইসিবি। তার পরে এত বেশি হারে সুদ বাড়াল তারা।

ল্যাগার্দে জানিয়েছেন, মূল্যবৃদ্ধি তথা বিদ্যুতের খরচ এমন জায়গায় পৌঁছেছে যে চাহিদা ধাক্কা খাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তার উপরে সুদ বাড়লে মানুষ আরও বেশি হাত গুটিয়ে থাকবেন। এর জেরে বছরের বাকি মাসগুলিতে অর্থনীতির গতি শ্লথ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, অর্থনীতিতে ধাক্কা লাগবে জেনেও সুদ বাড়ানোর কথা বলেছেন ফেডের প্রধান জেরোম পাওয়েল। সেই কথা জানালেন ল্যাগার্দেও। ফলে বছর শেষে বা ২০২৩ সালের শুরুতে ফের মন্দার মুখ দেখতে পারে ইউরোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Christine Lagarde European Inflation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE