Advertisement
০২ মে ২০২৪
Mutual Funds

মিউচুয়াল ফান্ডের বদলে বিনিয়োগ করুন ইন্ডেক্স ফান্ডে, মিলবে বড় রিটার্ন

খুব সহজ ভাষায় বলতে গেলে, ইন্ডেক্স মিউচুয়াল ফান্ডগুলি একটু অন্য ভাবে, অনেকটা প্রতিফলনের আকারে পরিচালিত হয়।

Investment in Index funds may provide higher return than any Equity or Debt oriented Mutual Funds

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫২
Share: Save:

বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে মিউচুয়াল ফান্ড। মধ্যবিত্তরাও স্বল্পমেয়াদি বা দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ডের উপরে নির্ভর করছেন। তবে আপনি কি বিনিয়োগে ঝুঁকি নিতে অনিচ্ছুক? তা হলে দুর্দান্ত রিটার্নের ক্ষেত্রে বিকল্প হয়ে উঠতে পারে ইন্ডেক্স ফান্ড।

ইনডেক্স ফান্ড কী?

ইনডেক্স ফান্ড হল প্যাসিভ মিউচুয়াল ফান্ড যা জনপ্রিয় বাজার সূচকগুলির মতোই কাজ করে। এখানে ফান্ড পরিচালক ফান্ডের পোর্টফোলিয়ো তৈরি করতে শিল্প এবং স্টক নির্বাচনের ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করেন না, কেবল সেই সমস্ত স্টকগুলিতে বিনিয়োগ করেন যেগুলির সমন্বয়ে অনুসরণ করা ইনডেক্সটি গঠিত হয়। ফান্ডের স্টকগুলির আকারের সঙ্গে ইনডেক্সের প্রতিটি স্টকের আকারের খুব বেশি পার্থক্য নেই বললেই চলে। একে বলে নিষ্ক্রিয় বিনিয়োগ। অর্থাৎ ফান্ডের পরিচালক ফান্ডের পোর্টফোলিয়ো তৈরি করার সময় ইনডেক্সটির ওজন অনুযায়ী করেই সেটি বানাবেন এবং পোর্টফোলিয়োটিকে সর্বদা তার ইনডেক্সর সঙ্গে সুসঙ্গত করে রাখার চেষ্টা করবেন।

এর লক্ষ্য, একটি নির্দিষ্ট বাজারের সূচক যেমন নিফটি ৫০ বা এসঅ্যান্ডপি ৫০০ সূচকের কাজ করার ক্ষমতাকে অনুসরণ করা। এই ফান্ডগুলি স্টক বা বন্ডের মতো সিকিউরিটিজ়ের পোর্টফোলিয়োতে বিনিয়োগ করে।

খুব সহজ ভাষায় বলতে গেলে, ইন্ডেক্স মিউচুয়াল ফান্ডগুলি একটু অন্য ভাবে, অনেকটা প্রতিফলনের আকারে পরিচালিত হয়। এর অর্থ, ফান্ড ম্যানেজারের ভূমিকা হল পৃথক সিকিউরিটিগুলি সক্রিয় ভাবে নির্বাচনের পরিবর্তে নির্বাচিত ইন্ডেক্স বা সূচকের কর্মক্ষমতাকে ট্র্যাক করা। এখানে ফান্ড ম্যানেজারের মূল লক্ষ্য অনুসরণ করতে থাকা সূচকের সঙ্গে ফান্ডটির সামঞ্জস্য বজায় রাখা।

যদি একটি স্টক একটি পোর্টফোলিয়োর মোট মূল্যের ১০ শতাংশের প্রতিনিধিত্ব করে, তা হলে পোর্টফোলিয়োতে সেই স্টকের ওয়েটেজ হবে ১০ শতাংশ। এই ধারণাটি একটি পোর্টোফোলিয়োতে বিভিন্ন সম্পদের সঙ্গে সম্পর্কিত ঝুঁকি এবং সম্ভাব্য রিটার্নের মাত্রা নির্ধারণ করতে ব্যবহার করা হয়। এটি বিনিয়োগকারীদের তাদের ঝুঁকি এবং রিটার্নের পছন্দের উপর ভিত্তি করে সম্পদ বরাদ্দ করে তাদের পোর্টফোলিয়ো পরিচালনা করতে সহায়তা করে। এই পদ্ধতিটি প্যাসিভ ইনভেস্টমেন্ট নামে পরিচিত।

যদি সূচকের মধ্যে একটি স্টকের ওয়েট পরিবর্তিত হয়, ফান্ড ব্যবস্থাপককে অবশ্যই স্টকের ইউনিট কিনতে বা বিক্রি করতে হবে। যাতে পোর্টফোলিওতে তার ওয়েটেজ ও অবস্থান উভয়েই সূচকের সঙ্গে একই সারিতে থাকে। যদিও প্যাসিভ ম্যানেজমেন্ট অনুসরণ করা সহজ, ফান্ডের ট্র্যাকিং এরর বা ত্রুটির কারণে এটি সবসময় সূচকের মতো একই রিটার্ন দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Funds Mutual Fund Investment Debt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE